The Nevers Bangla Review

Show Name: The Nevers
Genre: Super Hero, Sci-Fi, Action, Adventure, Drama, Fantasy
Episodes: 6
Season: 1 (Part 1)
Streaming Service: HBO Max
IMDb: 7.4/10
Rotten Tomatoes: 83% (Audience)
Trakt.Tv: 77%
Personal Rating: 8/10

The Nevers একটি Original HBO show যা Joss Whedon এর সৃষ্টি। এটি একটি Superhero Based Show হলেও মজার ব্যাপার হলো, অন্যান্য প্রায় সকল Superhero Based Show গুলোর ই কমিক থেকে আগমন ঘটে, কিন্তু এই শো এর ক্ষেত্রে তার ব্যাতিক্রম বিধায় এটিকে Original Show বলা হচ্ছে। অর্থাৎ এর কোনো কমিক ইতিহাস নেই, একদম সিরিজেই প্রথম পদার্পন।

এটির পটভূমি গড়ে উঠেছে Victorian Era এর কেন্দ্র করে, 1986 সালে যখন Victorian Era এর প্রায় শেষভাগ। সে সময়কার লন্ডনের উৎপাদনমুখীতার উচ্চ শিখরে ও ক্ষমতার কেন্দ্রবিন্দু অবস্থান করছে। তখনি হটাৎ আকাশ এর রঙ পরিবর্তিত হয়ে যায় এক অজানা এলিয়েন স্পেসশীপ এর আগমনে। কেউ কিছু বুঝে উঠার আগেই হটাৎ এসে হটাৎই চলে যায় তা। কোনো ক্ষয়ক্ষতি না হলেও বিপত্তি ঘটে চলে যাওয়ার পর ই। স্পেসশীপের আগমনের সময় এক বিশেষ ধরনের উজ্জ্বল জ্বলন্ত ফুলের পাপড়ির আকৃতির আলো তুষারের মতন ছড়িয়ে ছিটিয়ে দিয়ে যায় আকাশ থেকে। এটি যার যার গায়ে লাগে তাদের প্রায় সবাই ই কিছু না কিছু অতিমানবিক ক্ষমতা পেয়ে যায়। যার মধ্যে অধিকাংশই হলো মেয়ে। সবাই এই Super Power এর অধিকারীদের Touched হিসেবে অভিহিত করে এবং তাদের ক্ষমতাকে Turn বলে থাকে। সাধারন সমাজে তাদের জায়গা হয়না, কারন তখনকার মানুষেরা যা বুঝেনা তার প্রতি কৌতূহল উঠার পরিবর্তে তাকে হুমকি হিসেবে মনে করতো। এই সিরিজে এই Touched দের যাত্রা থেকে শুরু করে তাদের মিশনের এক ঝলক দেখা যায়, কেনো তারা এই ক্ষমতা পেয়েছে।

Binge Watching এর জন্য এই শো more than perfect. সবকিছু ছিলো একদম পারফেক্ট, Story telling ছিলো অসাধারন। সবার Acting ছিলো মারাত্মক। Anthology এর সময়কার শো হওয়ায় সেই সময়ের অবস্থা তুলে ধরা জরুরী ছিলো যা ডিরেক্টর খুব সহজেই তুলে ধরতে পেরেছেন। VFX থেকে শুরু করে Action Sequence সব ছিলো দারুন ও প্রশংসার যোগ্য। HBO কখনো হতাশ করেনা তার আরেকটা প্রমান এই শো। Story was promising, সামনের সিজনে আরো দারুন বিল্ডাপ হবে বোঝাই যাচ্ছে। Cinematography ও সুন্দর ও পরিচ্ছন্ন ছিলো। Uniform এর ক্ষেত্রে কোনো ভূল ছিলোনা, সে সময়কার ফ্যাশনের সাথে তাল মিলিয়েই এগিয়েছে। প্রধান ক্যারেক্টার গুলোর ডেভেলপমেন্ট ভালোমতোই সামলানো হয়েছে। তবে এখনো বোঝা যাচ্ছে না Main Antagonist কে। Overall it was fabulous, a lot of entertainment, innovative, engaging and excellent fantasy; next season will rock the floor! আর Cons বলতে থাকবে কিছু জায়গায় অতিরিক্ত Nudity যা কয়েকটা সিনে কোনো দরকার ছিলো না। 

Joss Whedon এর নাম শুনলে একই সাথে ভালো ও খারাপ মিশ্র অনুভূতি হয়। Marvel এ সে যেমন কমিকে তার নাম কুড়িয়েছে ও The Avengers এবং Avengers: Age of Ultron এর ডিরেক্টর হিসেবে অসাধারন কাজ করেছে, অন্যদিকে DC এর Justice League (2017) এর জন্য তাকে সমালোচনার মুখেও পড়তে হয়েছে। তবে মানতেই হবে এখানে সে তার ক্রিয়েটিভিটির ষোল আনাই দেখিয়েছে।

IMDB ঘেটে জানলাম এটি ১২ এপিসোডের হওয়ার কথা ছিলো; করোনা ও Joss Whedon প্রজেক্ট ছেড়ে চলে যাওয়ায় তা হয়নি। তাই একে ৬ এপিসোড করে ২টি পার্টে বিভক্ত করা হয়। এটি ছিলো সিজন ১ এর প্রথম পার্ট; দ্বিতীয় পার্ট কবে বের হবে তা সম্পর্কে এখনো কোনো অফিসিয়াল স্টেটম্যান্ট জানানো হয়নি। তবে আশা করবো খুব শীঘ্রই যেনো তা এসে পড়ে; cause the show have a lot more potential and story to show! এবং অডিয়েন্সদের থেকে অনেক ভালো রেস্পন্স যেহেতু পাচ্ছে কন্টিনিউ না করাটা দুঃখজনক হবে।

শো দেখার সময় মনে হয়েছে X-Men এর কথা, মিউট্যান্ট দের কথা। Just imagine X-Men in 1890s :3 তবে হ্যা মিউট্যান্ট বা X-Men এর সাথে এই শো এর কোনো যোগসূত্রই ছিলোনা। অরিজিনাল আইডিয়া হিসেবে অনেক ভালো ছিলো।

রিসেন্টলি মার্ভেল-ডিসি এর বাইরে সুপারহিরো শো এর মধ্যে আমি একে The Boys, Invincible এর পরে ও Jupiter’s Legacy ও Umbrella Academy এর আগে রাখবো। অরিজিনাল শো হিসেবে এই সবগুলোর তুলনায় ই অনেক ভালো কাজ করেছে মানতেই হবে। So gonna suggest this to you guys. MUST WATCH. It is a damn good show with a damn good story! Happy Watching!

tv sky atlantic now the nevers key art lockup - The Nevers Bangla Review

Leave a Comment

Total Views: 235

Scroll to Top