যেভাবে বক্স অফিস কালেকশন রিপোর্ট দেওয়া হয় How Box Office Report Count

অনেকেই Industry Hit এর ভিন্ন ভিন্ন সঙ্জ্ঞা দিয়ে থাকেন। আসুন আপনাদের এসব ব্যাপারে ক্লিয়ার ধারণা দেওয়া যাক। 
🔰 What Is ATBB / All Time Blockbuster 
👉 All Time Blockbuster / Super Blockbuster হলো ওই সকল সিনেমা যা ইন্ডাস্ট্রি ডিফাইনিং ব্লকবাস্টার। মানে কোনো সিনেমা প্রডিউসার ও ডিস্ট্রিবিউটার থেকে এক্সিবিউটার সবার ইনভেস্টমেন্টের প্রায় দ্বিগুন প্রফিট ব্যাক আনতে পারলে এবং ইন্ডাস্ট্রির ক্যাপাসিটি অনুযায়ী অনেক বড় সংখ্যক অডিয়েন্স টানতে পারলে বা বিগ ফুটফলস নাম্বার আনলে আজকের বাজার অনুযায়ী আপনি সিনেমাকে অল টাইম ব্লকবাস্টার / সুপার ব্লকবাস্টার বলতে পারবেন।
 

যেভাবে বক্স অফিস কালেকশন রিপোর্ট দেওয়া হয়
(image credit: Internet/Google)

একটা সময় ছিলো যখন ইনভেস্টমেন্টের ৫ গুন ফিরিয়ে আনলে ও রেকর্ড পরিমাণ ফুটফলস দিলে এই ভারডিক্ট দেওয়া হতো। তবে আজকালকার সময়ে এত বেশি পরিমানে ইনভেস্টমেন্ট আনা সম্ভব না। 

🔰 অন্যান্য ভারডিক্ট? 
👉 মডার্ণ ব্যাসিসে সাউথের মত ডিস্ট্রিবিউটার প্রসেসে ১০০% এর বেশি থিয়েট্রিকাল ভ্যালু ব্রেকইভেন পার করলেই হিট। মানে ১০০ কোটি রাইটস হলে সেটা পার করলেই হিট। 
এবার ১২০% এর বেশি থিয়েট্রিকাল রেভিনিউ হলে সুপারহিট। আর অনেকে ১৩০% আবার অনেকে ১৫০% রিকোভারিতে ব্লকবাস্টার ধরে। মানে ১০০ কোটি রাইটস হলে ১২০ কোটি+ শেয়ারে সুপারহিট এবং ১৩০/১৫০ কোটি+ এ ব্লকবাস্টার ধরা হয়। 
অন্যদিকে ৯০% এর উপরে গেলে Above Average বা Semi Hit 
৮০% এর উপরে গেলে Average ৭৫-৭৯% লেভেলে রিকোভারিতে Below Average এবং ৭৫% এর নিচে গেলে Flop ধরা হয়।
এবার অনেকে ৬০% এর নিচে গেলে ডিজাস্টার ধরে আবার অনেকে ৭০% এর নিচে গেলে ধরে। 
উল্লেখ্য বলিউডে আজকাল Box Office India ডিস্ট্রিবিউটার প্রফিট ও প্রডিউসার প্রফিটের সমন্বয় করে ভারডিক্ট পাস করে। সেক্ষেত্রে তার যদিও ডিস্ট্রিবিউটার প্রফিটকে অগ্রাধিকার দেয়।
সাথে Blockbuster ট্যাগ দেবার সময় ফুটফলস / টিকিট সেল কেমন করেছে সেটাও জাজ করে। মানে লো বাজেট সিনেমা অল্প কামিয়ে বিরাট রিকোভারি করলেও। অল্প টিকিট সেলের কারণে ব্লকবাস্টার ট্যাগ BOI এর হিসাবে পায়না।
আরো বলে রাখি সাউথ ওয়ার্ল্ডওয়াইড ভারডিক্ট দিলেও বলিউড অনলি ডমেস্টিক জাজ করে। বর্তমানে বলিউডে এই ভারডিক্ট সিস্টেম বেশি জনপ্রিয়। 
Komal Nahta / Film Information ও ডমেস্টিক জাজ করে তবে এরা এখনো সনাতনী নিয়ম মানে। এরা বাজেটের চারগুন রিকোভারিতে ব্লকবাস্টার, তিনগুন রিকোভারিতে সুপারডুপার হিট, দ্বিগুন রিকোভারিতে সুপারহিট, ১২০% রিকোভারিতে হিট এবং ১০০% রিকোভারি করলে সেমিহিট দেয়। এটা তেমন জনপ্রিয় না এখন। 
🔰 ইন্ডাস্ট্রি হিট কাকে বলে?
👉 কোনো সিনেমা প্রফিট বলেন, কালেকশন বলেন, আগের সিনেমার প্রফিট ও কালেকশন, ফুটফলস এর ল্যান্ডমার্ক বলেন সব অতিক্রম করলে তাকে ইন্ডাস্ট্রি হিট বলে। তামিল, কেরালা, কন্নড় ইন্ডাস্ট্রিতে আগের গ্রোস কালেকশন রেকর্ড ব্রেক করলে এবং সকল সেক্টর সেই সিনেমা থেকে প্রফিট লাভ ও বিগ ফুটফলস আনলে তাকে ইন্ডাস্ট্রি হিট বলে।
মানে কালেকশন ল্যান্ডমার্ক পার করার সাথে সাথে সিনেমার হিটও হতে হবে। এক কথায় ইন্ডাস্ট্রির কালেকশন, ফুটফলস৷ রেকর্ড, প্রফিট সব বিবেচনায় বিগেস্ট হিটই ইন্ডাস্ট্রি হিট। 
বলিউড ট্রেড হিন্দী ডমেস্টিক নেট অনুযায়ী আগের কালেকশন রেকর্ড পার করা ‘হিট’ সিনেমাকে এই ট্যাগ দেয়। তবে সাউথে তেলুগুতে ওয়ার্ল্ডওয়াইড শেয়ার কালেকশন, তামিল – মালায়ালাম – কন্নড়ে গ্রোস দেখেও দেওয়া হয়। তবে একটা কথা সাউথেরা লোকাল স্টেট ও লোকাল ল্যাংগুয়েজ ভার্শনেও ইন্ডাস্ট্রি হিট কাউন্ট করে। যদি তা ওয়ার্ল্ডওয়াইড রেকর্ড নাও করে। যেমন – Vikram, Padayappa, Ghilli, RRR ইত্যাদি 
🔰 অল টাইম গ্রোসার কি? অল টাইম গ্রোসারের সাথে ইন্ডাস্ট্রি হিটের পার্থক্য কি? 
👉 কোনো সিনেমা আগের ওয়ার্ল্ডওয়াইড বা ডমেস্টিক কালেকশন এর রেকর্ড ব্রেক করে নতুন রেকর্ড করলে তাকে অল টাইম রেকর্ড গ্রোসার বা অল টাইম গ্রোসার বলে। তবে অনেকেই এটাকে ইন্ডাস্ট্রি হিট ট্যাগ দিয়ে বসে। রেকর্ড গ্রোসার হলেই ইন্ডাস্ট্রি হিট হবে না। যদি না সিনেমা লোকাল ভার্শনে রেকর্ড পরিমাণ প্রফিট এনে বা রেকর্ড পরিমাণ না আনুক লগ্নি ফিরিয়ে এনে হিট না হয়। এখানে অনেকের প্যাচ বাধে। 
উদাহরণ হিসাবে বলিউডে রাজ কাপুরের সিনেমা গুলোর নাম নেওয়া যায়। সোভিয়েত ইউনিয়নে যা কামাই করতো তা দিয়ে ওয়ার্ল্ডওয়াইড বিরাট কামাই হতো তবে হিন্দীতে ঠিকই শোলে কে ইন্ডাস্ট্রি হিট কাউন্ট করা হয়। বলে রাখি ববি (১৯৭৩) সিনেমার ওয়ার্ল্ডওয়াইড কালেকশন তখনও শোলে থেকে বেশি ছিলো।
 কিন্ত রেকর্ড ডমেস্টিক প্রফিট, রেকর্ড ডমেস্টিক গ্রোস, রেকর্ড ডমেস্টিক ফুটফলস এর জন্য শোলে কে ইন্ডাস্ট্রি হিট ধরা হয় ববি কে নয়। ববি যদিওবা ওয়ার্ল্ডওয়াইড ATG বা অল টাইম গ্রোসার। সেইম ভাবে Disco Dancer ভারতের প্রথম ১০০ কোটি গ্রোসার হবার পরেও এটাকে কেউ ইন্ডাস্ট্রি হিট বলেনা।
Kabhi Khushi Kabhi Gham সিনেমাটি ওয়ার্ল্ডওয়াইড রেকর্ড গ্রোস করলেও ওই বছরের Gadar কে ডমেস্টিকে ও হিন্দীতে বেশি আয়, ফুটফলস, প্রফিটের নিরিখে ইন্ডাস্ট্রি হিট লিস্টে রাখা হলেও K3G কে রাখা হয়না। একই কারণে Dhoom 2 কে রাখা হলেও Om Shanti Om কে রাখা হয়না।
সাউথে আসলে Chandralekha, 2.0, Kabali এসব সিনেমাকে ইন্ডাস্ট্রি হিট বলা হয়না। তবে এসব সিনেমাকে আপনি অল টাইম গ্রোসার /ATG বলতেই পারেন। এমনকি মাঝে Non Bahubali কাউন্টিং ট্রেন্ডের সময়েও তামিলে Sarkar তেলুগুতে Sye Raa বা Saaho কে নন বিবি রেকর্ড হিট বলা হয়না কারণ সিনেমা গুলো হিট না। 
সিনেমা হিট হওয়া ম্যান্ডেটরি এবং লোকাল কালেকশনও রেকর্ড পরিমাণ হওয়া ম্যান্ডেটরি। এক কথায় – “সকল অল টাইম গ্রোসারই ইন্ডাস্ট্রি হিট নয়” কাল যদি কোনো ইন্ডিয়ান সিনেমা দেশে ভালো চললো না কিন্ত চীন থেকে ৩০০০ কোটি আনে তবে সেটাকে ATG বললেও Industry হিট বলা যাবেনা। 
🔰“সকল ইন্ডাস্ট্রি হিটই All Time Blockbuster নয় “
👉 কোনো সিনেমা বিগ হিট। আগের লোকাল কালেকশন ব্রেক করে ইন্ডাস্ট্রি হিট তবুও সিনেমার প্রফিট রেঞ্জ ATBB এর মত স্কেলের না।

সেক্ষেত্রে কোনো Super Hit বা Blockbuster সিনেমাও ইন্ডাস্ট্রি হিট হতে পারে। যেমন – Enthiran 

আবার ইন্ডাস্ট্রি হিট না হলেও অসংখ্য ATBB সিনেমা আছে।

Leave a Comment

Total Views: 395

Scroll to Top