গ্রিন গবলিন বাংলা অরিজিন – ORIGIN OF GREEN GOBLIN

 💥 GREEN GOBLIN 💥 

১৭ ই ডিসেম্বর মুক্তি পেতে যাচ্ছে SPIDERMAN: NO WAY HOME ।  আপনাদের মধ্যে বেশির ভাগই চেয়েছেন এটার সকল ভিলেন দের নিয়ে আলোচনা করতে। আজ তাই করবো।  

আগে একটা কথা বলি,  সবাই মনে করছে এই মুভির ভিলেন হবে sinister Six। আসলে ভাই এই মুভি sinister six কে নিয়ে বানানো হয় নাই। এটা আসলে মুলত multiverse নিয়েই বানানো হয়েছে।

 এই মুভির রাইটার নিজেই কনফার্ম করেছে যে এটা sinister six কে নিয়ে বানানো হয় নাই, তিনি বলেছেন sinister six কে তারা ভবিষ্যৎ এর প্রজেক্টের জন্য বাচিয়ে রেখেছে। তাই এটাকে আর sinister six না বলে multiverse মুভি বলাটাই ভালো।

ORIGIN OF GREEN GOBLIN
(Copyright: Marvel/Sony)

এবার আসি আসল কথায়, সবার আগে GREEN GOBLIN কে নিয়ে আলোচনা করবো।

ORIGIN OF GREEN GOBLIN 👇🏻 

GREEN GOBLIN কে বিভিন্ন কমিকে বিভিন্ন ভাবে আলোচনা করা হয়েছে কিন্ত আমি সবার আগে যে কমিকে আলোচনা করা হয়েছিলো সেটাই তুলে ধরছি।

১৯৬৪ সালের The Amazing Spiderman এর কমিকে প্রথম green goblin কে পরিচয় করানো হয়েছিলো। Norman Osborn যে কিনা ছিলো spiderman aka peter parker এর বন্ধু harry osborn এর বাবা । তিনি Oscorp কোম্পানির হেড ছিলো। 

এরপর soldiers দের আরো strong, capable এবং দ্রুত heal করার জন্য Norman osborn একটি serum বানায়। কিন্তু সে এটা যাচাই করার আগেই নিজের শরীরে ইনজেক করে দেয়। তখন তার শরীরের উপর কোন কিছুই প্রভাব পরে না তাই সে ভাবতে থাকে serum টা কাজ করে নি। 

BATMAN V SUPERMAN: DAWN OF JUSTICE সিনেমা

এর কিছুদিন পর Norman অকারণে  হেলোসিনেট করতে থাকে, তার কেনো যেন মনে হতে থাকে কেউ একজন তার সাথে কথা বলছে। সব জায়গায় একটা ভয়েজ সে শুনতে শুরু করে। এক পর্যায়ে সে পাগলের মতো হয়ে যায় এবং নিজের উপর থেকে কন্ট্রোল হারিয়ে ফেলে। 

এরপর সে ছোট বেলায় ভয় পেতো ঝাড়ুর উপর বসে উড়ে বেরানো ডাইনির উপর inspire হয়ে নিজের জন্য একটি costume বানিয়ে নেয়।  এরপর এটা পরিধান করে ঝাড়ুর পরিবর্তে gladder ব্যবহার করে সে উড়তে আরম্ব করে। 

 কিছুদিন পর সে এই costume এর মাধ্যমে শহরে লুটপাট শুরু করে দেয়, আর শহরের সবার কাছে পরিচিত মুখ হয়ে উঠে শহরের ক্রাইম মাস্টার Green Goblin নামে। Norman Osborn যখন এগুলা করতো তখন সে নিজের কন্ট্রোলে থাকতো না। এরপর স্পাইডারম্যানের সাথে তার কয়েকবার লড়াই হয়।

  green goblin ই প্রথম ভিলেন ছিলো যে স্পাইডারম্যানের আইডেন্টিটি যেনে যায়। এরপর সে স্পাইডারম্যান কে ধরে তার আস্তানায় নিয়ে যায়। তারপর স্পাইডারম্যান কে তার মুখোস খুলে আসল আইডেন্টিটি রিভিল করে দেয় এবং স্পাইডারম্যানকে তার সাথে একই টিমে অংশ নিতে বলে।

 কিন্তু স্পাইডারম্যান রাজি হয় না এক পর্যায়ে তাদের মধ্যে লড়াই হয় আর স্পাইডারম্যান goblin কে হারিয়ে দেয় আর একটি বৈদ্যুতিক তারের উপর ছুড়ে ফেলে দেয়, যার ফলে goblin এর কস্টিউমস নষ্ট হয়ে যায় এবং norman osborn ব্যহুস হয়ে যায়। তার কিছুদিন পর Norman পুরোপুরি ভালো হয়ে যায়।

সে আর হেলোসিনেট করতো না, কোন ভয়েজ শুনতে পেতো না। সাধারণ ভাবেই জীবনযাপন করছিলো। এরপর স্পাইডারম্যানের সাথে লড়াইয়ের পর যখন তার কস্টিউমস নষ্ট হয়ে গিয়েছিলো তখন তার আইডেন্টিটি শহরের সবাই জেনে যায় আর norman osborn কে ক্রিমিনাল বলা শুরু করে। 

এটার জন্য সে স্পাইডারম্যান কে দায়ী ভাবতে থাকে তাই সে আবার সিরামের ব্যবহার করে আবার green goblin রুপে স্পাইডারম্যানের উপর প্রতিশোধ নিতে তার aunt কে কিডন্যাপ করে নেয় এবং স্পাইডারম্যানকে ব্ল্যাকমেইল করতে থাকে। এক পর্যায়ে তাদের মধ্যে অনেক ফাইট হতে থাকে, ফাইট করতে করতে goblin স্পাইডারম্যানের girlfriend Gwen Stacy কে বিল্ডিংয়ের উপর থেকে ফেলে দেয়,  

তখন স্পাইডারম্যান তার ওয়েব শুটিং করে gwen কে বাচিয়ে নেয় কিন্তু অনেক ঝাকুনির কারনে gwen এর ঘাড় ভেঙে যায় আর gwen মারা যায়। এতে স্পাইডারম্যান নিজেকেই দায়ি ভাবতে থাকে। আর তাই সে আর প্রতিশোধ নেওয়ার জন্যও আগ্রহী ছিলোনা, 

এই সুযোগ কে কাজে লাগিয়ে Goblin তার gladder এ লাগানো সুচালো অংশ দিয়ে স্পাইডারম্যান কে মারতে গেলে সেই সুচালো অংশ উলটা goblin এর পেটে ডুকে যায় এতেই goblin মারা যায়। 

কিন্তু এরপর অন্য কমিকে দেখানো goblin aka Norman osborn নিজে নিজে হিল হয়ে যায় এবং বেচে যায়। এরপর Harry osborn ও এই goblin হয়েছে তবে এবার goblin নয় বরং harry নিজেই goblin কে কন্ট্রোল করতে পারছিলো। 

ডক্টর স্ট্রেঞ্জ (2016) মুভি রিভিউ

এটাই ছিলো Green Goblin এর অরিজিন। পরের পোস্ট হবে Dr. Otto Octavious aka Dr Octopus কে নিয়ে।

Leave a Comment

Total Views: 299

Scroll to Top