ব্যাটম্যান মুভি রিভিউ – batman movie review

 আর মাত্র এক মাস বাকি। মার্চেই আসছে দ্যা ব্যাটম্যান মুভি। তাই ভাবলাম ব্যাটম্যান এর লাইভ অ্যাকশন সিনেমাটিক হিস্ট্রি আপনাদেরকে জানাই। 

ব্যাটম্যান ২০২২ মুভি রিভিউ - the batman 2022 review in bangla
ব্যাটম্যান ২০২২ মুভি রিভিউ (image credit: Warner Bros/DC/YouTube)

Cinematic History of The Batman

The Dark Knight Trilogy মুভিগুলোর পর আমরা ব্যাটম্যান কে যে রকম চিনি ব্যাটম্যান ক্যারেক্টরটা সবসময় কিন্তু এমন ছিল না। 

আজকে এই ব্যাপারে একটু আলোচনা করব যে বছরের পর বছর ব্যাটম্যান ক্যারেক্টর টা বা তার মুভি কীভাবে ইভুল্যুশান হয়েছে লাইভ অ্যাকশন দুনিয়ায়। 

সিনেমাটিক হিস্ট্রি অফ দ্যা ব্যাটম্যান 

প্রথম ব্যাটম্যান মুভি এসেছিল ১৯৪৩ সালে। এই সিনেমায় ব্যাটম্যান হিসেবে ছিল Lewis Wilson। তো ৪০ এর দশকে চলছিল World War II । যে কারণে এইসময় বেশিরভাগ আমেরিকা বা জার্মানির মতো দেশে যত ফিল্ম তৈরী হয়েছে তা মূলত ছিল প্রপাগাণ্ডা বেসড ফিল্মস। আমেরিকা নিজেদের মুভিতে জার্মানিকে খারাপ দেখাতো। অন্যদিকে জার্মানি জার্মানি দেখাতো আমেরিকাকে খারাপ। 

এই মুভিটাও সেই সময়ে এসেছিল এবং এটাও একটা প্রপাগাণ্ডা ফিল্ম ছিলো। এখানে ব্যাটম্যান আমেরিকান এজেন্সি তে একজন ডিটেকটিভ হিসেবে কাজ করত এবং ভিলেন ছিলো একজন জাপানিজ। তাহলে বুঝতেই পারছেন ব্যাটম্যানের সাথে কোন সোর্স ম্যাটেরিয়ালের দূরদূরাত্ব অবধি কোনই মিল ছিলো না।

এরপরে প্রায় ২০ বছর পরে ব্যাটম্যান এর নতুন মুভি আসে ১৯৬৬ সালে । এবং এখানে ব্যাটম্যান হিসাবে ছিল Adam West। তবে জেনে রাখা ভালো যে এই মুভিটা ৬০ এর দশকের ব্যাটম্যান টিভি সিরিজের উপর নির্মিত । আর এটা মেইনলি বাচ্চাদের জন্য বানানো হয়েছিল। তাই এটা অনেক Light hearted একটা শো ছিল এবং এতে silly, cheesy এলিমেন্ট ভর্তি ছিলো। মানে একরম প্যারোডি শো বলা যায়। তো মুভিটাও টিভি শো টার মতো এরকম silly, light hearted childish টাইপের ছিলো।

আগের মতই আবারও প্রায় ২০ বছর পরে, পরবর্তী ব্যাটম্যান মুভি মুক্তি পায় ১৯৮৯ সালে।  এই সিনেমার ডিরেক্টর ছিলেন Tim Burton এবং ব্যাটম্যান হিসেবে ছিলেন Michael Keaton। 

টিম বারটন জনপ্রিয় একজন ফিল্মমেকার ছিলেন সে সময়ে। সে ব্যাটম্যানের উপর নির্মিত সিনেমাগুলি থেকে আগের ব্যাটম্যান গুলো থেকে আলাদা করে ছিলো। 

সুপারহিরো জনরাতে প্রথম ডার্ক টোন বা ডার্ক সাবজেক্ট ম্যাটারের মুভি ছিলো এটি। এবং এই মুভিটি বক্স অফিসে অনেক সাকসেসফুল হয়। যে কারণে ৩ বছর পরে ১৯৯২ সালে আসে এর সিক্যুয়েল Batman Retruns সিনেমা মুক্তি পায়। কিন্ত এই মুভিটা আগের মুভিটার থেকেও অনেক বেশি ডার্ক গ্রিটি এবং Noir ট্রিটমেন্টে বানানো হয়েছিলো।

কিন্ত ওই সময়ে এত ডার্ক ট্রিটমেন্টের সুপারহিরো মুভি দেখতে লোকজন অভস্থ ছিলো না । যে কারণে এই পার্ট টা আগের পার্টের মতো সাকসেসফুল হয়নি। আর অতিরিক্ত ডার্ক হওয়ায় বাচ্চাদের দেখার অনুপযোগী হয়। যার ফলে wb (ওয়ার্নার ব্রাদার্স) তাদের ব্যাটম্যান এর টয়, মার্চেন্ডাইজ সেল করতে পারতেছিল না।

তখনকার সময়ে সুপারহিরো ফিল্ম মানেই একটু লাইট হার্টেড ফ্যামিলি ফিল্ম এরকম ধারনা ছিলো সবার মাঝে।

the batman 2022 Movie review in Bangla
ব্যাটম্যান ২০২২ মুভি রিভিউ (image credit: Warner Bros/DC/YouTube)

এত সমস্যার কারণে ১৯৯৫ সালে পরবর্তী ব্যাটম্যান মুভি, Batman Forever থেকে Tim Burton কে ডিরেক্টর থেকে সরিয়ে Joel Schumacher কে নিযুক্ত করা হয়। সেই সাথে নতুন ব্যাটম্যান হিসেবে আসেন Val Kilmer। 

এই মুভিকে আগের পার্টের থেকে অনেক লাইট হার্টেড এবং ফ্যামিলি ফ্রেন্ডলি করা হয় এবং মুভিটা বক্স অফিসে অনেক সাকসেসফুল হয়।

এরপর আসে এর সিক্যুয়েল Batman & Robin

কিন্তু এখানে বড়সড় একটা পরিবর্তন করা হয়। এই পার্টে পরিচালক আগেরজন কেই রাখলেও  এবং সিক্যুয়েল হওয়ার পরেও ব্যাটম্যান কে পুনরায় রিকাস্ট করে দেওয়া হয়। 

এবার ব্যাটম্যান হিসেবে আনা হয় George Clooney কে। বলে রাখা ভালো এই পার্টটাই হচ্ছে সবথেকে worst ব্যাটম্যান ফিল্ম।

এটাকে শুধু ব্যাটম্যান মুভি হিসেবে না, যেকোনো ক্যাটেগরিতেই One of the worst film ever made হিসেবে ধরা হয়।

এই মুভিটা ক্রিটিকালি এবং ফাইনান্সিয়ালি উভয় দিকেই ডিজাস্টার হয়। ব্যাটম্যান ক্যারেক্টরটা একটা জোক হয়ে দাঁড়ায় এই মুভির পর। ব্যাটম্যান এবং এর এক্টর George Clooney এর ফিল্মোগ্রাফি জীবনিতে একটা কালো দাগ ছিলো এটি। এই ডিজাস্টারের পর কিছু বছর আর ব্যাটম্যান ফিল্ম বানানোর সাহস হয়নি wb এর।

এরপর ২০০৫ সালে আবার ব্যাটম্যান মুভি বানানোর সিদ্ধান্ত নেওয়া হলে, এবার ডিরেক্টর হিসেবে Christopher Nolan কে আনা হয়। বর্তমান সময়ের মত তখন ক্রিস্টোফার নোলান এতো জনপ্রিয় ছিল না।

এই ইন্ডি ডিরেক্টর এর আগে Memento, Insomnia এর মতো মুভি বানিয়েছিলেন। তিনি সেভিয়ার হয়ে আসেন ব্যাটম্যান ক্যারেক্টর টার জন্য। এর আগে Batman & Robin ডিজাস্টার ও ব্যাটম্যান একটা জোক হয়ে দাড়িয়ে ছিল সাধারণ লোকের মধ্যে । 

সেখানে ক্যারেক্টরটাকে একটা ডার্ক গ্রাউন্ডেড এবং রিয়েলস্টিক এপ্রোচ দিয়ে ব্যাটম্যান কে একটা ক্লাসি এবং কালচারাল আইকন বানিয়ে দেন।

এরপরে তার বানানো The Dark Knight (২০০৮), The Dark Knight Rises (২০১২) সুপারহিরো জনরা তে Golden standard সেট করে । যা আগে এখনো কোন সুপারহিরো মুভি যেতে পারেনি (বিশেষ করে TDK)।

এই দ্যা ডার্ক নাইট সিনেমাতেই আমরা এ যাবত কালের সব চেয়ে সেরা জোকার (হিথ লিজার) কে দেখতে পাই। 

যদিও ২০১৯ সালে ওয়াকিন ফিনিক্সের জোকার চরিত্রটি অনেক অসাধারণ ছিল। কিন্তু তার পরেও সে হেথ লেজার কে ছাড়িয়ে যেতে পারেনি।

এরপরে ম্যান অফ স্টিল এর ডিরেক্টর আসেন Zack Snyder। এবং নতুন ব্যাটম্যান হিসেবে আসেন Ben Affleck। তো Ben Affleck এর ব্যাটম্যানের নিজস্ব কোন সলো মুভি নেই । 

কিন্ত BvS (ব্যাটম্যান ভার্সেস সুপারম্যান), Justice League (২০১৭) এরমতো কানেক্টেড ইউনিভার্সের মুভিতে তাকে দেখা গেছে। তো Ben Affleck এর ব্যাটম্যান হচ্ছে কমিকের ব্যাটম্যানের সবথেকে ক্লোজ চেহারাপত্র, লুক ওয়াইজ। 

মানে তাকে সবথেকে একুরেট ব্যাটম্যান লাগে দেখতে । কিন্ত কাস্ট হিসেবে খুব ভালো হলেও সেসব মুভিগুলো কোনটাই Dark Knight এরমতো ইমপ্যাক্ট করতে পারেনি।

বিশেষ করে বিভিএস ও জাস্টিস লিগের প্লট স্ক্রিপ্ট অনেক কাটছাট হওয়ায়। এই দুই সিনেমা অনেক সমালোচনার মুখোমুখি হয়।

ব্যাটম্যান ২০২২ মুভি রিভিউ
ব্যাটম্যান ২০২২ মুভি রিভিউ (image credit: Warner Bros/DC/YouTube)

এবং সর্বশেষ ব্যাটম্যান মুভি আসবে ২০২২ সালের ৪ মার্চ। ডিরেক্টর হিসেবে আছে Matt Reeves এবং ব্যাটম্যান হিসেবে আছে Robert Pattinson। 

নতুন এই এই ব্যাটম্যানকে ও TDK এর মতো অনেকটা ডার্ক, গ্রিটি, গ্রাউন্ডেড এপ্রোচে বানানো হবে। এবং এটা সুপারহিরো জনরার মুভি থেকে বেশি ক্রাইম, ড্রামা বা থ্রিলার জনরার বেশি হবে বলে জানিয়েছে এর ডিরেক্টর ম্যাট রিভস।

তো এইছিল আমাদের, ❝ব্যাটম্যান চরিত্রে শুরু থেকে শেষ পর্যন্ত চলচিত্রের ইতিহাস।❞

Leave a Comment

Total Views: 479

Scroll to Top