ব্যাটম্যান কতটা বড়লোক Batman Is Super Rich

🎬সাধারণ সুপারহিরো মুভি দর্শকদের মধ্যে একটা বিশাল ভুল ধারণা আছে যে ব্যাটম্যানের মোট সম্পত্তির সর্বমোট আর্থিক ৯ বিলিয়নের মত। এমনকি কমিকবুক রিডারদের একাংশও এই ভুল তথ্য মগজে স্থাপন করে বসে আছে আর এই মিসকনসেপশনের উদ্ভাবক হল স্বয়ং গুগল। 
#Batman_is_rich
#বাদূড়_কেন_বড়লোক 
আজকে সেই ভুল ধারণার অবসান ঘটাতে এবং সবার প্রিয় বাদূড়রাজের রাজকীয় সম্পত্তির কিছু ঝলক দেখাতে এই পোস্টের অবতারণা করলাম।

ব্যাটম্যান কতটা বড়লোক
(image credit: DC COMICS/internet)

তবে সবার আগে একটা কথা না বললেই নয় সবার উদ্দেশ্যে যে কমিকবুক ক্যারেক্টার ফ্যাক্টস বা ফিটস ঘাটতে গুগল হল সর্বশেষ নির্ভরযোগ্য সূত্র। সর্বপ্রথম হল কমিক্স। গুগলকে কেন সর্বশেষ বললাম? কারণ গুগল একটা নির্দিষ্ট এলগরিদমের ওপর ভিত্তি করে কাজ করে, আপনাকে ইনফরমেশন দেখায় যার উৎস হল কিছু বিশেষ ওয়েবসাইটস৷

এখন আমি বলছি না যে গুগল বা সেইসব ওয়েবসাইটগুলো সর্বদাই ভুল হয়, এক্ষেত্রে তবে বিষয়টা হল কমিকবুকে একটা ক্যারেক্টারের ডেভেলপমেন্টের জন্য এর সাথে বিভিন্ন সময়ে বিভিন্ন ফিটস, ফ্যাক্টস যুক্ত হতে থাকে তো সেই অনুসারে তো আর একটা সাইট নিজের তথ্য আপডেট রাখতে পারে না তাই পুরোনো তথ্যগুলো বাতিল বলে পরিগণিত হয়। তার সাথে বিভিন্ন সময়ে অনেক ভুল তথ্যও বেশ জোড়ালোভাবে উপস্থাপন করে যেমনটা এই ব্যাটম্যানের ৯ বিলিয়নের সম্পত্তির তথ্যটা।
🦇ব্যাটম্যান বা ব্রুস ওয়েইন তার পারিবারিক সূত্রে পাওয়া Wayne Enterprise এর কর্ণধার বা মালিক। এখন Wayne Enterprise এর শাখা-প্রশাখা ছড়ানো ব্যবসার দিকে সুবিস্তরভাবে। ওয়েইন এন্টারপ্রাইজের মালিকানায় পরিচালিত হয় Wayne aerospace,
wayne airlines, automotive ,aviation, biotech,botanical,chemicals,construction,electric,electronics,energy,entertainment,foods,healthcare,industries,manufacturing,medical,mining,Oil,pharmaceuticals,records,research institute,retail,securities,shipping,stage,steel,studio,technologies,telyardson,weapons, yards ইত্যাদি সহ আরো প্রায় ২৪ টার মত শাখা! 
এখন আপনারাই বলুন এত বিশাল ভ্যারাইটির বিজনেস, মার্চেন্ডাইজের মালিক ৯ বিলিয়ন মূল্যমানের সম্পত্তির অধিকারী হয়? টাকার এমাউন্টটা কি একটু বেশি হয়ে গেল না?
🦇এবার চলুন কমিকবুক পাতার জগৎ থেকে একটু চক্কর মেরে আপনাদের মাথাটাকে চক্কর খাইয়ে নিয়ে আসি।
★একদম সম্প্রতি শেষ হওয়া Joker War স্টোরিলাইনে জোকার তার নতুন গার্লফ্রেন্ড পাঞ্চলাইনকে দিয়ে ব্রুস ওয়েইনের ব্যাংকব্যালেন্স চুরি করে নিজের একাউন্টে ট্রান্সফার করার পর জানতে পারে সে ১০০ বিলিয়নের বেশি টাকার মালিক।
★আফ্রিকাতে একটা পুরো ডায়মন্ড মাইন বা হীরার খনির মালিক ব্রুস ওয়েইন!
তেল নয়, কয়লা নয়, রুপা বা সোনাও নয় একেবারে হীরার খনি রে ভাই!
Source: Batwing #21
★ক্যাজুয়ালিই এমনভাবে একটা গোটা পাহাড় কিনে ফেলে যেন হাত খরচের হাজারখানেক টাকা থেকে একটা ২ টাকার ক্যান্ডি কিনে খেলো কোন বাচ্চা ছেলে।
Source: Superman (1939) #710
★Blue Beetle এর উদ্ধারকৃত কিছু দুর্দশাগ্রস্ত লোককে সাময়িক আশ্রয় প্রদান করতে কয়েক মিনিটের মধ্যেই পুরো একটা হোটেলই কিনে নেয় (কতকটা একই দৃশ্য আমরা The Dark Knight ট্রিলজির প্রথম মুভি Batman Begins এও কিন্তু দেখতে পাই)।
Source: Blue Beetle (2006) #17
★রবিন ব্যাটম্যানের বেসিক কিছু গ্যাজেট যেগুলো আমরা প্রায়ই দেখি সেগুলোর মধ্যে কিছু গ্যাজেটের দাম উল্লেখ করে কমিক প্যানেলে। পুরো লিস্টটা তুলে দেয়া বেশ কষ্টসাধ্য তাই আপনারা নিজেরাই দেখে নিতে পারেন সেই কমিক।
Source: Robin (1993) #100
★Supergirl এর অর্থের প্রয়োজন হওয়ায় ও ব্যাটম্যানের কাছে এমন এক ক্রিপ্টোনিয়ান টেকনোলজি বিক্রি করতে আসে যার মাধ্যমে কারো জেনেটিক কোড ইনস্ট্যান্টলি রিরাইট বা পুনর্লিখন করা যায়। যদিও ব্যাটম্যান সুপারগার্লকে সবরকম আর্থিক সহায়তা দিতে প্রস্তুত কিন্তু সুপারগার্লের আত্মসম্মানবোধের জন্য আগ্রহ না থাকা সত্ত্বেও সে এক মিলিয়ন মূল্যে ডিভাইসটা কিনে নেয়।
Source: Supergirl (2005) #9
★লোইস লেইনকে তার বিয়ের উপহার হিসেবে তার পছন্দের একটা এপার্টমেন্ট কিনে তাকে উপহার দেয় ব্রুস।
Source: Superman: The Wedding Album
★Nightwing এর জন্য ব্রুস নিউ ইয়র্কে ৬ টা সেইফ হাউজ কিনে নেয় একবারে।
Source: Nightwing (1996) #141
★Duke Thomas ওরফে Signal এর জন্য গোথাম ডাউনটাউনে আলাদা একটা সিক্রেট আন্ডারগ্রাউন্ড বেইজ তৈরি করে দেয়।
Source: Batman & The Signal #1
★Green Arrow এর পুরোনো গাড়ি যাতে ভুল লোকের হাতে না পড়ে সেজন্য ২০ মিলিয়ন খরচ করে নিজেই সেটা কিনে নিয়ে তাকে দেয় (উল্লেখ্য যে গ্রিন এরো ওরফে অলিভার কুইন নিজেও একজন বিলিয়নিয়ার, হ্যা ব্যাটম্যানের মত অত বিশাল মাপের না হলেও একজন বিলিয়নিয়ার অবশ্যই)।
Source: Green Arrow (2001) #33
★ব্রুসের অধীনে “Victims Inc.” নামে এক প্রোগ্রাম পরিচালিত হয় যার মাধ্যমে বিভিন্ন ভয়াবহ অপরাধ এবং দূর্ঘটনার শিকার হওয়া ব্যক্তিদের আর্থিক সহায়তা প্রদান করা হয়। 
Source: Batman: Gotham Knights #4
★এক বিলিয়ন ডলার মূল্যের একটা প্রোটোটাইপ ইনভিজিবল স্টেল্থ হেলিকপ্টার ওয়ান্ডার ওমেনকে ক্যাজুয়ালি উপহার হিসেবে দিয়ে দেয়।
Source: Wonder Woman (2006) #14
★ওয়েইন ম্যানরের নিচে যেই প্রথম এবং পুরোনো সেন্ট্রাল ব্যাটকেইভটা যেটার সাথেই আমরা অধিকাংশে পরিচিত সেটার সার্ভেইলেন্স টেকনোলজির ইন্সটলমেন্টেই খরচ কয়েক বিলিয়ন চলে গেছে তার ওপরে গোথামের বিভিন্ন পয়েন্টে আরো কিছু ব্যাকআপ ব্যাটকেইভ তো আছেই তো সেগুলোর খরচ কত ভাবুন তো একবার?
Source: Detective Comics (1937) #802
★বিভিন্ন পয়েন্টে ব্যাটকেইভ তো আছেই তার সাথে বিভিন্ন পয়েন্টে ছোট ছোট কিছু বাঙ্কারও তৈরি করে রেখেছে হাইলি এডভান্সড টেকনোলজিকাল ইনস্টলমেন্টে সমৃদ্ধ যেগুলোকে ব্যাটবাংকার নাম দেয় হয়েছে স্বাভাবিকভাবেই এবং সেগুলোর মধ্যে ব্যাটবাংকার-৩ এ লুশিয়াস ফক্সের ছেলে ল্যুক ফক্স তার হাইটেক ব্যাটউইং স্যুট রিপেয়ার করতেও দেখা যায়।
Source: Batwing #24
★ব্যাটকেইভের কথা যখন উঠলোই তখন আরেকটা ব্যাটকেইভের কথা না বললেই নয়। ব্যাটম্যানের পৃথিবীর বাইরেও একটা ব্যাটকেইভ রয়েছে সেটা হলো চাঁদে লুনার ব্যাটকেইভ নামে। ঐ ব্যাটকেইভটা তৈরি হয় ব্যাটম্যানের বিভিন্ন বিধ্বংসী গ্যাজেট এবং অস্ত্রের পরীক্ষা চালাতে যাতে পৃথিবীতে এর ফলে ঘটা দুর্ঘটনায় জানমালের ক্ষয়ক্ষতির সম্ভাবনা না থাকে। 
সেই ব্যাটকেইভেই ব্যাটম্যান তার সুপরিচিত Hellbat নামক স্যুট যেটা দিয়ে সে ডার্কসাইডের সাথে সম্মুখ যুদ্ধে নেমেছিলো সেটা সংরক্ষণ করা আছে, আর সেই ব্যাটকেইভের মধ্যে Eradicator এর সাথে লোইস লেইন এবং সুপারম্যানের লড়াইয়ে যে ক্ষয়ক্ষতি হয় তার রিপেয়ারিংয়ের খরচই দেখানো হয় ১০ বিলিয়ন ডলার! 
Source: Superman (2016) #6
★পুরোনো যেই ব্যাটমোবিলগুলো আছে যেগুলো শুধুমাত্র কিছুটা মডিফাইড গাড়ি ছাড়া তেমন কিছু বলা যায় না সেগুলোর একটার পেছনেই খরচ হয়েছে ১.৮ মিলিয়ন ডলারেরও বেশি তো ভেবে দেখুন বর্তমান সময়ে আমরা যেসব হাইটেক এবং হেভিলি আর্মড ব্যাটমোবিলগুলো দেখি সেগুলোর ওপরে কেমন খরচ হতে পারে?
Source: Robin (1993) #100
★Wayne Enterprise এর সমস্ত বিল্ডিং ৮.৫  এরও বেশি মাত্রার ভূমিকম্প সহ্য করার ক্ষমতা রাখে।
Source: Batman (1940) #553
★Optitron নামক Wayne Industries এর এক Subsidiary কোম্পানি বিশ্বের সবচেয়ে বড় কেবল 
Source: Outsiders (2003) #21
★Wayne Enterprise একবার US মিলিটারির জন্য একটা Particle Beam ক্যানন এবং একটা হেভিলি আর্মড এবং হাইটেক স্টেল্থ টেকনোলজি সম্পন্ন Mech Suit তৈরি করে দেয়।
Source: Batman: Confidential #1
★একবার ব্রুস ওয়েইন এবং লেক্স লুথরের সম্মিলিত ক্যাশ ইন হ্যান্ড (Cash In Hand) দেখানো হয় ৭৫০ বিলিয়ন ডলার। এখন যেহেতু দুজনের ক্যাশ ইন হ্যান্ড আলাদাভাবে উল্লেখ করা হয় নি সেক্ষেত্রে স্বাভাবিকভাবেই আমরা টাকার পরিমাণ সমানভাবে ভাগ করবো। সমানভাবে ভাগ করলে ব্রুস ওয়েইনের ভাগ আসে ৩৭৫ বিলিয়ন। তাও ক্যাশ ইন হ্যান্ড। 
Source: Justice League (2016) #10
★No man’s land ব্যাটম্যানের স্টোরিলাইনগুলোর মধ্যে আমার প্রিয় একটা স্টোরিলাইন। এখানে একটা ভয়াবহ ভূমিকম্পের ফলে পুরো গোথামের বাইরের জগতের সাথে যোগাযোগ এবং যাতায়াত ব্যবস্থা অনেকটাই ভেঙে পড়ে এবং এর সুযোগ নিয়ে গোথামের ক্রিমিনাল সমাজ মাথাচাড়া দিয়ে উঠে একেবারে পঙ্গু করে দেয় পুরো গোথামকে যার দরুন এতটাই নাজেহাল অবস্থা হয়ে দাড়ায় শহরটার যে ইউনাইটেড স্টেটস সরকার শহরটাকে মানচিত্র থেকেই সরিয়ে ফেলে এটাকে বিচ্ছিন্ন ঘোষণা করে দেয়।
সেই অবস্থা থেকে ব্যাটম্যানরুপে শহরের ভেতরকার চূড়ান্ত অরাজক পরিস্থিতি সামলানোর পরে ধনীর দুলাল ব্রুস ওয়েইন রুপে প্রায় একা হাতেই নিজের অর্থকড়ি ব্যয় করে বলা যায় পুরোটা গোথামকেই পুনর্নির্মাণ করে সে এবং কমিকের পাতাতেই বলা আছে যে একটা শহরটাকে পুনরায় গড়তে ট্রিলিয়নেরও বেশি খরচ হয়েছে।
এ থেকে এটাও প্রমাণিত হয় যে ব্রুস ওয়েইন নিজের শহরটার ওপর কতটা ভরসা করে সেটাকে নিজের সন্তানের মত আগলে রাখে যে এটার শেষ পরিণতির দিকে ধাবিত হওয়া সত্ত্বেও সে পিছপা হয় না যেখানে এর বাকি অধিকাংশ অধিবাসীরা এই দূর্ঘটনার পর শহর ত্যাগ করে। এখন হিসাব করলে তো পুরো গোথামই ব্যাটম্যানের বাপের সম্পত্তি বলা যায়!
Source: (Batman: Gotham Knights #25, Batman 1940 #560)
★WayneTech এবং LexCorp এর সম্মিলিত অর্থ ইউনাইটেড স্টেইটসের মোট GDP এর ৯৫% এরও বেশি।
Source: Green Arrow (2011) #35
🦇ওপরে উল্লিখিত ফ্যাক্টগুলো ছাড়াও ব্যাটম্যানের টেকনোলজিকাল এচিভমেন্ট এবং রিসোর্সের প্রমাণ হিসেবে Brother Eye বা Omac Project সহ (কেউ Brother Eye এবং Omac সম্পর্কে জানতে আগ্রহী হলে নিচে কমেন্টে জানাতে পারেন) বহু হাইলি এডভান্সড আর্মর্ড স্যুট, গ্যাজেটস ইত্যাদি ইত্যাদি ভরপুর কমিকের পাতা তবে সেসব নিয়ে আলোচনা করতে গেলে লিস্ট আরো অনেক বড় হবে তাই আপাতত এটুকুতেই ক্ষান্ত দেউ নয়তো বেশি গেলাতে গেলে আপনারাই আর গিলতে চাইবেন না। 
এছাড়া যদি ব্যাটম্যানের টেকনোলজি আর ইন্টেলেক্ট সম্বন্ধে ছোটখাটো কিছু ফ্যাক্ট জানার ইচ্ছা থাকে তবে #bat_Intellect_fact টাইটেলে কমিকের বেশ কিছু ফ্যাক্ট আমি সোর্স এবং কমিক প্যানেলের স্ক্যানসহ পোস্ট করেছি সেগুলোতেও চোখ বুলিয়ে নিতে পারেন।

আর যদি লাইভ অ্যাকশনের জগতের কথাই বলেন তবে জাস্টিস লিগ মুভির শেষ দৃশ্যের কথা মনে আছে তো? যেখানে ক্লার্ক কেন্টের পৈতৃক বাড়িটাকে ব্যাংকের হাত থেকে ছাড়াতে ব্রুস ওয়েইন পুরো ব্যাংটাকেই কিনে ফেলে? এখন নিজেরাই ভেবে দেখুন তো? একটা ব্যাংকে ঠিক কি পরিমাণ টাকাপয়সা মজুদ থাকে? কি পরিমাণ টাকাপয়সার লেনদেনের কারবার হয়? সেটাকে কিনতে কি পরিমাণ খরচ হতে পারে? আর সেটাকে সহজেই কিনে ফেলা ব্যক্তি কি পরিমাণ সম্পদের মালিক হতে পারে?

শাহরিয়ার ইমতিয়াজ ওভি ভাইয়া। 
Special thanks to Kaushik Roy &  Damian Wayne for this post. Brothers helped a lot.

Leave a Comment

Total Views: 304

Scroll to Top