২০২৩ এ যেভাবে একাদশ শ্রেণিতে ভর্তি হবেন? – how to apply for class eleven

যেভাবে একাদশ শ্রেণিতে ভর্তি হবেন?

Table of Contents

how to apply for class eleven

২০২৩-২৪ শিক্ষাবর্ষ, একাদশ শ্রেণির ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে শিক্ষা বোর্ড ! আগামী বৃহস্পতিবার (১০ আগস্ট) থেকে একাদশ শ্রেণিতে প্রথম পর্যায়ের ভর্তির আবেদন শুরু হবে । প্রথম পর্যায়ের আবেদন শেষ হবে আগামী ২০ আগস্ট । মাস শেষে ৩১ আগস্ট প্রথম পর্যায়ের আবেদনকারী শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে।

অন্যান্য বছরের মত এবারও তিন দফায় ভর্তির আবেদন গ্রহণ করে একাদশে ভর্তির জন্য শিক্ষার্থী নির্বাচন করা হবে।

এই তিন দফা ভর্তির আবেদন করার পরেও যদি কোন শিক্ষার্থী আবেদন করা থেকে বাদ যায় বা বাদ পড়ে, তাহলে বিশেষ বিবেচনায় আর এক দফায় আবেদন করার সুযোগ দেয়া হতে পারে।

অনলাইন এ আবেদন ছাড়া সাধারণ শিক্ষার্থীদের কাছ থেকে ম্যানুয়ালি ভর্তির আবেদন নেয়া হবে না। আগামী ২৬ সেপ্টেম্বর কলেজ পর্যায়ে একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া চলবে।

এই নির্দৃষ্ট সময়ের মধ্যে নির্বাচিত কলেজে গিয়ে কাগজ পত্র জমা দিয়ে ভর্তি হতে হবে! ৮ অক্টোবর একাদশ শ্রেণীর ক্লাস শুরু হবে৷

যেভাবে একাদশ শ্রেণিতে আবেদন করবেন

একাদশ শ্রেণি ভর্তির জন্য নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে শুধু মাত্র আবেদন করা যাবে (www.xiclassadmission.gov.bd) অনলাইন ছাড়া সাধারণ শিক্ষার্থীদের কাছ থেকে ম্যানুয়ালি ভর্তির আবেদন নেয়া হবে না।

যেভাবে আবেদন ফি এর পেমেন্ট করবেন

শিক্ষার্থীদের আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা। ১৫০ টাকা আবেদন ফি দিয়ে সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ দশটি কলেজে পছন্দ দিতে হবে।

একজন শিক্ষার্থী যতগুলো কলেজে আবেদন করবে তার মধ্য থেকে তার মেধা কোটা ও পছন্দক্রমের ভিত্তিতে একটি মাত্র কলেজে তার অবস্থান নির্ধারণ করা হবে। নির্বাচিত শিক্ষার্থী ৩৩৫ টাকা দিয়ে ভর্তির প্রাথমিক নিশ্চায়ন করতে হবে।

তিন ধাপের আবেদন ও ফল প্রকাশ এর প্রক্রিয়া

প্রথম পর্যায়ের আবেদন

প্রথম পর্যায়ের আবেদন শুরু হবে ২০ আগস্ট থেকে এবং চলবে ২০ আগস্ট রাত ১১-৫৯ মিনিট পর্যন্ত। পুনঃনিরীক্ষার ফল পরিবর্তিত শিক্ষার্থীদের আবেদন গ্রহণ হবে ৩১ আগস্ট। একই দিন আবেদন করা শিক্ষার্থীরা পছন্দক্রম পরিবর্তনের সময় পাবেন।

প্রথম পর্যায়ের আবেদনের ফলাফল

৫ সেপ্টেম্বর প্রথম পর্যায়ের নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে। ফলাফল ফোনে এসএমএস মাধ্যমে জানিয়ে দিয়া হবে এবং নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে দেখা যাবে।

প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের নির্বাচন নিশ্চায়ন

৭ সেপ্টেম্বর থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফি জমা দিতে হবে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে। শিক্ষার্থীরা নিশ্চায়ন না করলে প্রথম পর্যায়ের নির্বাচন ও আবেদন বাতিল হবে। তাকে পুনরায় ফিসহ আবেদন করতে হবে।

দ্বিতীয় পর্যায়ের আবেদন

১২ সেপ্টেম্বর থেকে ১৪ সেপ্টেম্বর ১১-৫৯ মিনিট পর্যন্ত দ্বিতীয় পর্যায়ের আবেদন গ্রহণ করা হবে।

দ্বিতীয় পর্যায়ের আবেদনের ফলাফল

১৬ সেপ্টেম্বর দ্বিতীয় পর্যায়ের নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে।

দ্বিতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের নির্বাচন নিশ্চায়ন

দ্বিতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীরা ১৭ সেপ্টেম্বর থেকে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত পেমেন্ট করতে পারবে।

তৃতীয় পর্যায়ের আবেদন

২০ সেপ্টেম্বর থেকে ২১ সেপ্টেম্বর তৃতীয় পর্যায়ের আবেদন গ্রহণ করা হবে!

তৃতীয় পর্যায়ের আবেদনের ফলাফল

২৩ সেপ্টেম্বর তৃতীয় পর্যায়ের আবেদনের ফলাফল প্রকাশ করা হবে।

তৃতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের নির্বাচন নিশ্চায়ন

Third and last term admission will be held on ২৪ সেপ্টেম্বর থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত.!

একাদশ শ্রেণির ভর্তি ও ক্লাস শুরু যেদিন

২৬ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর একাদশ শ্রেণিতে কলেজ পর্যায়ে ভর্তি চলবে। ৮ অক্টোবর থেকে একাদশ শ্রেণিতে প্রাথমিক ভাবে ক্লাস শুরু হবে।

গ্রুপ নির্বাচন যেভাবে

বিজ্ঞান গ্রুপ থেকে এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থীরা উচ্চমাধ্যমিকে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা গ্রুপের যেকোনো একটি নির্বাচন করতে পারবেন। মানবিক ও ব্যবসায় শিক্ষা গ্রুপ থেকে উত্তীর্ণরা এ দুই গ্রুপের যেকোনো একটি নির্বাচন করতে পারবেন।

দাখিল উত্তীর্ণ বিজ্ঞান গ্রুপের শিক্ষার্থীরা বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা গ্রুপের যেকোনো একটি ও সাধারণ গ্রুপ থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা মানবিক ও ব্যবসায় শিক্ষা গ্রুপের যেকোনো একটি নির্বাচন করতে পারবেন।

একাদশ শ্রেণির কলেজে ভর্তি ফি

ঢাকা মেট্রোপলিটন এলাকার ইংরেজি ভার্সনের ননএমপিও কলেজগুলো এ হারে ভর্তি ফি নিতে পারবেন। আর ঢাকা মেট্রোর বাংলা ভার্সনের ননএমপিও কলেজগুলো একাদশে ভর্তিতে সর্বোচ্চ ৭ হাজার ৫০০ টাকা ভর্তি ফি নিতে পারবেন।

ঢাকা ছাড়া অন্যান্য মেট্রোপলিটন এলাকার বাংলা ভার্সনের ননএমপিও কলেজগুলো সর্বোচ্চ ৫ হাজার টাকা ও ইংরেজি ভার্সনের ননএমপিও কলেজগুলো সর্বোচ্চ ৬ হাজার টাকা ভর্তি ফি নিতে পারবে।

জেলা পর্যায়ের বাংলা ভার্সনের ননএমপিও কলেজগুলো ৩ হাজার টাকা ও ইংরেজি ভার্সনের নন এমপিও কলেজগুলো ৪ হাজার টাকা ফি নিতে পারবেন। আর উপজেলা পর্যায়ের বাংলা ভার্সন ননএমপিও কলেজ ২ হাজার ৫০০ টাকা ও ইংরেজি ভার্সন ননএমপিও কলেজ ৩ হাজার টাকা ফি নিতে পারবে।

অপরদিকে ঢাকা মেট্রোপলিটনের এমপিওভুক্ত কলেজগুলো বাংলা ও ইংরেজি ভার্সনে ভর্তির ফি নির্ধারণ করা হয়েছে ৫ হাজার টাকা। ঢাকা ছাড়া অন্যান্য মেট্রোপলিটন এলাকার বাংলা ভার্সনের এমপিওভুক্ত কলেজগুলো ও ইংরেজি ভার্সনের এমপিওভুক্ত সর্বোচ্চ ৩ হাজার টাকা ভর্তি ফি নিতে পারবে।

জেলা পর্যায়ের বাংলা ভার্সনের এমপিওভুক্ত কলেজ ও ইংরেজি ভার্সনে এমপিওভুক্ত কলেজ ২ হাজার টাকা ফি নিতে পারবেন। আর উপজেলা পর্যায়ের বাংলা ভার্সনে এমপিওভুক্ত কলেজ ১ হাজার ৫০০ টাকা ও ইংরেজি ভার্সন এমপিওভুক্ত কলেজ ১ হাজার ৫০০ টাকা ফি নিতে পারবে।

যেভাবে একাদশ শ্রেণিতে ভর্তি হবেন?

এবার গত বছরের পুরনো নিয়ম দেখা যাক

যেভাবে একাদশ শ্রেণীতে ভর্তি হবেন বিস্তারিত জেনে নিন

how to apply for class eleven Admission of xi Bangladesh

শুরু হয়ে গেল একাদশ শ্রেণীর ভর্তির সময়। এখানে আপনি যে কলেজে চাঞ্চ পাবেন। সেখান থেকেই আপনাকে ইন্টারমিডিয়েট পাশ করতে হবে।

যেভাবে একাদশ শ্রেণীতে ভর্তি হবেন বিস্তারিত জেনে নিন-  how to apply for class eleven - Admission of xi Bangladesh

যদি না আপনি এই সময়ের মাঝে কলেজ পরিবর্তন করেন।

একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তি আবেদন করার পদ্ধতি

অনলাইনে আবেদনের পূর্বে শিক্ষার্থীকে অবশ্যই রকেট/বিকাশ/নগদ/সোনালী ই-সেবা/সোনালী ওয়েব পেমেন্ট ব্যবহার করে অন-লাইনের আবেদন ফি । SMS এর মাধ্যমে প্রদান করতে হবে।

 

প্রার্থীকে তার এসএসসি/সমমানের পরীক্ষার বোর্ড, রোল নম্বর এবং পাসের সন ব্যবহার করে ১৫০/- টাকা ফি জমা প্রদান করতে হবে।

 

১. রকেট/বিকাশ/নগদ/সোনালী ই- সেবা/ সোনালী ওয়েব পেমেন্ট এর মাধ্যমে নির্ধারিত আবেদন ফি ১৫০ টাকা জমা দেওয়ার পর আবেদনকারীকে নির্ধারিত website- এ ( www.xiclassadmission.gov.bd ) গিয়ে Apply Online -এ Click করতে হবে।

 

এরপর প্রদর্শিত তথ্য ছকে এসএসসি/সমমান পরীক্ষা পাসের রোল নম্বর, বোর্ড ও পাসের সন এবং রেজিস্ট্রেশন নম্বর দিয়ে সঠিকভাবে এন্ট্রি করতে হবে। আবেদনকারীর দেয়া তথ্য সঠিক হলে তিনি তার ব্যক্তিগত তথ্য ও এসএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত GPA দেখতে পাবেন।

 
 

২. এরপর শিক্ষার্থীর Contact Number (ফি প্রদানের সময় প্রদত্ত মোবাইল নম্বর) এবং প্রযোজ্য ক্ষেত্রে কোটা দিতে হবে।

 

৩. অতঃপর তাঁকে ভর্তিচ্ছু শিক্ষা প্রতিষ্ঠান, গ্রুপ, শিফট এবং ভার্সন Select করতে হবে। এভাবে শিক্ষার্থী সর্বোচ্চ ১০টি (ইন্টারনেট এবং SMS উভয় পদ্ধতি মিলে) সর্বমোট কলেজ/মাদরাসা Select করতে পারবে। এই ফরমে আবেদনকারী তাঁর সকল আবেদনের পছন্দক্রমও নির্ধারণ করতে পারবে।

 

৪. এরপর আবেদনকারী “Preview Application” Button-এ ক্লিক করলে তার আবেদনকৃত কলেজসমূহের তথ্য ও পছন্দক্রম দেখতে পারবেন। তবে এসএমএস ৫টির বেশী করতে পারবে না।

 

৫. Preview-এ দেখানো তথ্যসমূহ সঠিক থাকলে আবেদনকারী “Submit” Button-এ ক্লিক করবেন।

৬. আবেদনটি সফলভাবে Submit করা হলে আবেদনকারী তাঁর প্রদত্ত Contact Number-এর মোবাইলে একটি নিশ্চিতকরণ SMS পাবেন এবং যাতে একটি সিকিউরিটি কোড (Security Code) থাকবে। এই Security Code টি গোপনীয়তা ও সতর্কতার সাথে সংরক্ষণ করতে হবে ।

 

যা পরবর্তীতে আবেদন সংশোধন ও ভর্তি সংক্রান্ত কাজে ব্যবহার করতে হবে।

 

৭. আবেদনকারী তাঁর আবেদনসমূহের তথ্যাদিসহ উক্ত ফরমটি Download করে প্রিন্ট করে নিবেন।

 

এত কিছু ঝামেলা লাগলে কাগজপত্র নিয়ে কম্পিউটারের দোকানে যান। ওরাই সব করে দেবে। ধন্যবাদ।

 

যেভাবে ১১ তে ভর্তি হবেন, একাদশ শ্রেণীর ভর্তির প্রস্তুতি, একাদশ শ্রেণীর ভর্তির বিজ্ঞপ্তি, একাদশ শ্রেণীর ভর্তির নিয়ম, একাদশ শ্রেণীতে ভর্তি হবেন যেভাবে, কিভাবে একাদশ শ্রেণীতে ভর্তি হতে হয়? ক্লাস ১১ তে এডমিশন নিন।

how to apply for class eleven: ২০২৩ এ যেভাবে একাদশ শ্রেণিতে ভর্তি হবেন?

Leave a Comment

Total Views: 647

Scroll to Top