ডেমন কি ? একেক ধর্ম একে নিয়ে কি বল? – what is demon their ranks

ডেমন কি ? what is demon? একেক ধর্ম একে নিয়ে কি বলে

ডেমন হল একধরণের সুপার ন্যাচরাল এনটিটি। যুগে যুগে বিভিন্ন ধরণের গল্প- উপন্যাস, জাদুবিদ্যা, মিথোলজি কিংবা লোক কথায় ডেমন বা শয়তান খুঁজে পাওয়া যায়। শুধু তাই নয় পৃথিবীর অনেক ধর্মে ডেমনের উল্লেখ পাওয়া যায়।
ডেমন হল শুধুই খারাপ শক্তি । যেটা তার শক্তির মাধ্যমে মানুষকে নিয়ন্ত্রণে বা নিজ বশে আনে । ডেমন নরকে বা দোযখে টর্চারার হিসেবে কাজ করে। ডেমন শব্দটি এসেছে গ্রীক শব্দ “ডেইমন” থেকে।

ডেমন কি? একেক ধর্ম একে নিয়ে কি বলে? আর এ নিয়ে সংক্ষিপ্ত তথ্য যারা ডেমোনোলজি বিষয়ে জানতে আগ্রহী তারা দেখুন।
(image source: google/internet)

ডেমন শব্দটি কোথা থেকে এসেছে?

ডেইমন শব্দটি মূলত কোনো খারাপ অর্থ বহন করে না। এই শব্দের অর্থ হল আত্মা বা অশুভ ঐশ্বরিক শক্তি। প্রাচীন ইস্টার্ন ধর্মগুলোতে এবং আব্রাহামিক প্রথায় বিশেষ করে প্রাচীন ক্রিশ্চিয়ান ডেমোনোলজি তে ডেমন কে ক্ষতিকর শক্তি হিসেবে দেখানো হয়েছে । Demon যে কোন মানুষ কে জোর পূর্বক নিয়ন্ত্রণে নিয়ে নিতে পারে।

ডেমোনোলজি মিথ অনুসারে ‘“একজন জাদুকর চাইলেই ডেমন কে ডাকতে পারে ( Summon Demon ) এবং Demon কে বশ করতে পারে এবং সেই জাদুকরেরা চাইলে ওই ডেমন কে দিয়ে কাজ করাতে পারে”।

খ্রীষ্টান ধর্ম ছাড়াও ইসলাম, হিন্দু ও ইহুদী ধর্মে ডেমন এর উল্লেখ পাওয়া যায়। তবে এখানে জেনে রাখা ভালো যে, “ইসলাম ধর্মে ডেমন কে জ্বীন এবং হিন্দু ধর্মে অসুর বা অপশক্তি” হিসেবে উল্লেখ পাওয়া যায়।

বিভিন্ন ধর্মে ডেমনের ব্যাখ্যা

পৃথিবীতে ইসলাম, হিন্দু, বোদ্ধ, খ্রিস্টান, ইহুদী ছাড়াও, প্রায় হাজারখানেক ধর্ম রয়েছে। যেখানে ভালো ও খারাপ দুই প্রকারের এনটিটি বিষয়ে উল্লেখ আছে।

ইহুদি ধর্মে ডেমনের ব্যাখ্যা

ইহুদী ধর্ম হিব্রু “তানাখ” এ দুই ধরণের ডেমনের কথা উল্লেখ রয়েছে: • শেইরিম (স্পিরিচুয়াল) ও • শেডিম (ফিজিক্যাল) ‘তানাখ’ গ্রন্থে এ ‘শেডিম’ দুই যায়গায় আর ‘শেইরিম’ এর বিষয়ে এক যায়গায় উল্লেখ করা হয়েছে।

এছাড়া ‘তালমুদিক ট্রেডিশন’ এ ডেমন এর উল্লেখ রয়েছে। তবে জেরুজালেমীয় তালমুদ এ ডেমনের তেমন উল্লেখ নেই । কিন্তু ব্যাবীলনীয় তালমুদে এর প্রচুর উল্লেখ আছে।

খ্রীষ্টান ধর্মে ডেমনের ব্যাখ্যা

খ্রীষ্টান ধর্ম “বাইবেল” এ ডেমনের অনেক উল্লেখ পাওয়া যায়। ওল্ড টেস্টামেন্ট এ ডেমনিক এনটিটিকে “লোমশ ছাগল” এবং “ডেমন” এই দুই শ্রেণীতে বিভক্ত করা হয়েছে। অপরদিকে নিউ টেস্টামেন্ট গ্রন্থে ৬৩ বার ডেমনের কথা উল্লেখ রয়েছে।

ক্রিশ্চিয়ান ডেমোনোলজিতে ডেমনের ব্যাখ্যা

ক্রিশ্চিয়ান ডেমোনোলজি মতে ডেমন হল দূষিত আত্মা । যা সাটান বা শয়তান এর ইচ্ছা আকাঙ্খা বহন করে। এদের কে ৩ ভাগে ভাগ করা হয়েছেঃ

• খারাপ মানুষের আত্মা যারা মানুষের ক্ষতি করে।

• ফলেন এঞ্জেলস যারা লুসিফার এর পক্ষ নিয়ে যুদ্ধ করে এবং সবথেকে শক্তিশালি এঞ্জেল মাইকেল এর কাছে পরাজিত হয়ে স্বর্গ থেকে বিতাড়িত হয়।

• “নেফিলিম” যারা অর্ধেক মানুষ অর্ধেক এঞ্জেল। (এদের দেহের মৃত্যু ঘটে নুহ (আঃ) এর মহাপ্লবনের সময়ে। কিন্তু এদের আত্মা এখনো টিকে আছে। )

satan symbol - ডেমন কি? একেক ধর্ম একে নিয়ে কি বলে?
(image credit: internet/google/wikipedia)

ইসলাম ধর্মে ডেমনের ব্যাখ্যা

ইসলাম ধর্মে ডেমন বা জ্বীন কে বিভিন্ন ভাগে ভাগ করা হয় যেমনঃ আমীর, শয়তান, মারীদ, ঘুল, ইফ্রীত ইত্যাদী। এর মধ্যে ইফ্রীত সবথেকে শক্তিশালী জ্বিন বা ডেমন৷

Demon ki?
Demon ki

ডেমন নিয়ে যারা গবেষণা করে তারা বিভিন্ন বইপত্রের সাহায্য নেন। এইসব বইপত্রের মধ্যে “লেসার কী অফ সলোমন” সবথেকে বেশী ব্যবহৃত হয়। এই বই সহজে খুঁজে পাওয়া যায় না এবং টাকা দিয়ে কিনতে হয়।

এই বই এর অরিজিনাল ভার্সন এ কিং সলোমন এর ৭২ টা র্যাংকের ডেমনের বিস্তারিত বর্ণনা আছে এবং তাদের ডাকার পদ্ধতি বর্ণনা করা আছে ।

ডেমনের র‍্যাংক পদ্ধতি এবং এদের মধ্যে পার্থক্য

কিং সলোমন নরকের বিভিন্ন র‍্যাংক এর ৭২ টা ডেমন কে বশ করেছিলেন। সেই ৭২ টা ডেমন এর বিভিন্ন র‍্যাংকে ছিল। এখন সেই র‍্যাংকগুলি নিয়েই বিস্তারিত লিখা হয়েছেঃ

(১)

গোল্ড সিল যুক্ত

এরা হল কিং ক্যাটাগরি বা সবচেয়ে প্রধান ও প্রথম সারির ডেমনের দল। সহজ ভাষায় এরা হল রাজা। এই ক্যাটাগরি তে প্রায় ৯ টা ডেমন আছে। এরা গোল্ড সিল যুক্ত ডেমন৷

(২)

কপার সিল যুক্ত

প্রথম সারির ডেমন দলের পরেই অবস্থান করছে ডিউক র‍্যাংকের ডিমন । এদের কে আপনি চাইলে সহজ ভাষায় সর্দার বলতে পারেন । এই ক্যাটাগরিতে ২৩ টা ডেমন সদস্য আছে। কপার সিল যুক্ত এই সকল ডেমন৷

(৩)

টিন সিল যুক্ত

তৃতীয় অবস্থানে আছে টিন সিল যুক্ত ডেমনেরা। এরা হল প্রিন্স এবং যাজক গোত্রীয় । এই ক্যাটাগরিতে ৭ টা ডেমন আছে।

(৪)

সিলভার সিল যুক্ত

চতুর্থ অবস্থানে আছে সিলভার সিল যুক্ত Demon । আদতে এরা হল উচ্চ বংশীয়। এই ক্যাটাগরিতে ১৫ টা ডেমন আছে।

(৫)

মারকিউরি সিল যুক্ত

পঞ্চম অবস্থানে আছে মারকিউরি বা পারদ সিল যুক্ত ডেমনরা । এরা হল প্রেসিডেন্ট। এই ক্যাটাগরিতে মোট ১৪ টা ডেমন আছে।

জিন এর সন্তান?

(৬)

সিসা সিল যুক্ত ডেমন

লেড সিল যুক্ত Demon আছে ষষ্ঠ নাম্বারে । এই শ্রেণীতে আছে নাইট বা সম্মানীয় যোদ্ধা। এই ক্যাটাগরিতে আছে ১ টা মাত্র ডেমন ।

শয়তান কেন?

(৭)

আর্ল বা কাউন্ট।

সপ্তম ও শেষ র‍্যাংকে আছে কাউন্ট ডেমন। এরা গণ্যমান্য। তবে এরা কপার আর সিলভারের মধ্যবর্তী একটা ক্যাটাগরিতে অবস্থান করছে। এই ক্যাটাগরিতে ১০ টা ডেমন আছে।

শয়তান কি?

উল্লেখ্য:-: যে কিছু কিছু ডেমন একই সাথে একের অধিক ক্যাটাগরিতে আছে।

পরবর্তী পোস্ট গুলিতে এই ৭২ টি র‍্যাংক এর ডেমনদের বিষয়ে বিস্তারিত জানব আমরা। আপাতত ৭২ ডেমনের বিস্তারিত বর্ণনার প্রথম পর্ব Bael – বায়াল অথবা বা’আল। সম্পর্কে পড়ে নিন।

#72_Demons_of_hell ডেমনের র‍্যাংক পদ্ধতি এবং এদের মধ্যে পার্থক্য

Leave a Comment

Total Views: 797

Scroll to Top