ম্যান্ডোলরিন এপিসোড ১ রিভিউ – “The Mandalorian” Review

sddefault - ম্যান্ডোলরিন এপিসোড ১ রিভিউ - "The Mandalorian" Review

স্টার ওয়ার্স: ম্যান্ডোলরিয়ান এপিসোড ১ ব্রেকডাওন রিভিউ

গত ১২ই নভেম্বর ডিজনি+ স্ট্রিমিং সার্ভিস এর নতুন সিরিজ ম্যান্ডোলরিয়ান এর প্রথম এপিসোড রিলিজ হয়েছে । আপনি যদি ম্যান্ডোলরিয়ান এর প্রচারের সময়সূচী না জেনে থাকেন তাহলে ☞∆← পড়ে নিন।

ম্যান্ডোলরিয়ান ট্রেইলার ব্রেকডাওন রিভিউ

ম্যান্ডোলরিয়ান ট্রেইলার ব্রেকডাওন রিভিউ পড়ুন এই লিংক থেকে ।

∆ ম্যান্ডোলরিয়ান ∆ এরা একটি জাতিগোষ্ঠী যারা কিনা অসাধারণ লড়াই করার ক্ষমতা রেখে চলে । বিশেষ করে বাউন্টি হান্টিং এ । 

ম্যান্ডোলরিয়ানদের সাথে জেডাইদের বন্ধুভাব রয়েছে । যেটার ইংগিত ম্যান্ডোলরিয়ান সিজন ১ এপিসোড ১ এর শেষে দেওয়া হয়েছে ।

 

∆ ম্যান্ডোলরিয়ান ∆ হল স্টার ওয়ার্স ইউনিভার্স এর একটি সিরিজ । এর গল্প শুরু হয়েছে Star Wars: Return of the Jedi সিনেমায় হওয়া ইভেন্ট থেকে পাচ বছর পরে থেকে । 

যেখানে ইম্পায়ারদের হার হয়েছে । তারা নিজেদের কে ঘুছিয়ে তুলছে পরবর্তী লড়াইয়ের জন্য ।
 

আসতে চলা স্টার ওয়ার্স এর নবম সিনেমা Star Wars: The Rise Of Sky walker এর সাথে যুক্ত হবে কিনা, তা এখনো জানা যায় নি।

 

ম্যান্ডোলরিয়ান হল স্টার ওয়ার্স franchise এর একটি জনপ্রিয় গানফাইটার বা বন্দুকধারী যোদ্ধাদের দল। এখানে একজন ম্যান্ডোলরিন বাউন্টি হান্টার হিসেবে নিজের যাত্রা শুরু করেছে । আর এই ভাবে শুরু হয় ম্যান্ডোলরিয়ান সিরিজের যাত্রা ।

ম্যান্ডোলরিয়ান এপিসোড ১ রিভিউ -  The Mandalorian Episode 1Review
(Copyright: Disney/Disney+) 

ম্যান্ডোলরিয়ান এপিসোড ১ রিভিউ

∑‡ স্পইলার এলার্ট †⁺

The Mandalorian Episode 1 Breakdown

★ এপিসোড এর ব্যাপ্তিকাল ছিল মাত্র ৩৮ মিনিট । এর নাম দেওয়া হয়েছে চ্যাপ্টার ১ । প্রচারিত হয়েছিল ডিজনি এর স্ট্রিমিং সার্ভিস Disney Plus

 

★ এপিসোড শুরু হয় ম্যান্ডোলরিয়ান এর বাউন্টি হান্টিং দিয়ে । সেখানে সে মিথরোল নামক এক অ্যালিয়েন কে ধরে নিয়ে যায় । যাওয়ার সময় বরফের নিচে থেকে এক অ্যালিয়েন প্রজাতির হাঙ্গর নাম রাভীনাক্স তাদেরকে আক্রমণ করে বসে । পরবর্তীতে ম্যান্ডোলরিন একটি ইলেক্ট্রোম্যাগনেটিক গুলির মাধ্যমে আক্রমণ করে সেই হাঙ্গর কে পরাজিত করে ।

 

★ পরে স্পেসে থাকার সময় ওই মিথরোল নামক অ্যালিয়েন বলে যে তাকে ওয়াশরুমে যেতে হবে । ম্যান্ডোলরিন তাকে প্রথমে যেতে দিতে চায় না । পরে অনেক কথাবার্তার পরে তাকে ওয়াশরুমে যেতে দেয় । তখন নিচে গিয়ে মিথরোল বলে যে তার অনেকটা সময় লাগবে পেট খালী করতে । এই কথা বলে সে পালিয়ে যাওয়ার জন্য পরিকল্পনা শুরু করে ।

★ সেই স্পেসশিপ থেকে পালিয়ে যাওয়ার সময় কিছু মুর্তির মত দেখতে পায় ওই অ্যালিয়েন হোস্টেজ । সেই মুর্তি গুলি আসলে তার মতই অ্যালিয়েন হোস্টেজ ছিল । ঠিক সেই মুহুর্তে ম্যান্ডোলরিন তার পিছনে এসে দাঁড়ায় এবং তাকেও বাকি মুর্তিগুলির মত বানিয়ে দেয় ।

★ মিথরোল নামক অ্যালিয়েন এবং অন্যান্যদের কে নিয়ে ম্যান্ডোলরিন একটি গ্রহে যায় । সেখানে সে “গ্রিফ কারগা” নামক ব্যাক্তির নিকট ওই মুর্তিগুলি বিক্রি করে । তখন ম্যান্ডোলরিন কে তার প্রাপ্য টাকা দিয়ে দেয় । ম্যান্ডোলরিন বলে আজকাল এই টাকায় তো স্পেশীপ এর ফুয়েল ও কেনা যায় না ।

★ “গ্রিফ কারগা” তখন তাকে একটি অফার দেয় বলে যে, একটি অফার আছে অনেক টাকার ব্যাপার । যদি নিতে চাও তাহলে এই ঠিকানায় যেও । ম্যান্ডোলরিন এর হাতে “গ্রিফ কারগা” ওই জায়গার ঠিকানা সহ একটি হলোগ্রাম দেয়। পরে ম্যান্ডোলরিন সেই জায়গা থেকে চলে যায় এবং হলোগ্রাম এ থাকা ঠিকানা চলে যায় ।

★ সেই ঠিকানায় গেলে ম্যান্ডোলরিন কে একটি রোবট স্বাগতম জানায় এবং তাকে ভিতরে নিয়ে যায় । ভিতরে গেলে দেখতে পায় সেখানে ইম্পায়ের এক উচ্চপদস্থ কর্মকর্তা বসে রয়েছে । সেই ব্যাক্তির সাথে ৪ স্ট্রম ট্রুপ্স বা ইম্পায়ের সৈন্য দাঁড়িয়ে রয়েছে । সেই ব্যাক্তি তখন বলে “গ্রিফ কারগা” বলেছিল, তুমি আসবে । কিন্তু এর পরেই সেখানে তাদের মাঝে কিছুটা ভুল বুঝাবুঝি হয়, পরে সেটা মিটমাট হয়ে যায় । তখন সেই ব্যাক্তি বলে তুমি নাকি বাউন্টি হান্টারদের মধ্যে সবচেয়ে দামি আর শক্তিশালী।

★ এর পরে ম্যান্ডোলরিন কে তার পেমেন্ট হিসেবে “ বেসকার ” নামক এক মুদ্রা দেয় । ওই ব্যাক্তি বলে, আমি যা চাই তা এনে দিতে পারলে এইরকম এক বাক্স ভর্তি “ বেসকার ” পাবে । ম্যান্ডোলরিন তখন বলে ঠিক আছে যাকে খুঁজতে হবে তার পরিচয় দাও । তখন ওই ব্যাক্তি বলে আমরা শুধুমাত্র তাকে খুঁজতে, একটি ট্রাকিং ফোব দিব এবং তার বয়স ৫০ বছর । তখন ম্যান্ডোলরিন বলে কি! মাত্র বয়স আর ট্রাকিং ফোব দিয়ে খুঁজতে দিচ্ছ? তখন ওই ব্যাক্তি বলে, তোমার মত চতুর আর ধুর্ত ম্যান্ডোলরিন এর পক্ষে এই তথ্যের মাধ্যমেই খুঁজতে পারবে তাই না?

★ ঠিক আছে বলে তখন ম্যান্ডোলরিন চলে যেতে থাকলে, ওই ব্যাক্তি বলে “ বেসকার ” শুরু থেকেই ম্যান্ডোলরিনদের কাছে ছিল। কিন্তু কিছু কারনে তা তোমাদের থেকে দূরে ছিল । ভাল হল এখন “ বেসকার ” আবার তোমাদের হাতে ফিরে যাচ্ছে । সবকিছু আবার আগের মত ঠিক হয়ে যাবে তাই না? ম্যান্ডোলরিন কিছু বলে না শুধু পিছনে তাকিয়ে চলে যায় সেখান থেকে ।

∆ Read More: দ্যা ম্যান্ডোলরিন এপিসোড ৩ রিভিউ

★ এর পরে ম্যান্ডোলরিন সেখান থেকে সরাসরি তাদের আস্তানায় ফিরে যায় । সেখানে আরমর পরিহিত ব্যাক্তি কে কাজ করতে দেখা যায়। তখন ম্যান্ডোলরিন “ বেসকার ” টেবিলে রেখে দেয় । “ বেসকার ” দেখে আরমর পরিহিত ব্যাক্তি বলে ভাল হয়েছে যে এটি আবার আমাদের গোত্র এর কাছে ফিরে এসেছে । অন্যদিকে সেই “ বেসকার ” কে গলিয়ে ম্যান্ডোলরিন এর আর্মর এর একটি অংশ বানিয়ে দেয় ।

★ এরপরে সে তার স্পেশিপ নিয়ে চলে যায় সেই ব্যাক্তিকে খুঁজতে । সেখানে এক গ্রহে পৌঁছায় । পরে স্পেসশিপ থেকে নামার পরে ট্রাকিং ফোব দিয়ে সেই ব্যাক্তির খোজ পায় । তার দিকে যাওয়ার সময় এক ব্লারগ তাকে আক্রমণ করে বসে । তাকে ইলেকট্রিক শক দিয়ে অজ্ঞান করে ফেলে দেয় । সেই মুহুর্তে দ্বিতীয় আরেকটি ব্লারগ আক্রমণ করে বসে । ঠিক তখন অন্য এক ব্যাক্তি ইলেকট্রিক শক দিয়ে ব্লারগ কে অজ্ঞান করে ফেলে দেয়। ম্যান্ডোলরিন সেই ব্যাক্তিকে ধন্যবাদ জানায় সাহায্যের জন্য ।

★ সেই ব্যাক্তি জিজ্ঞাসা করে, তুমি একজন বাউন্টি হান্টার তাই না ? ম্যান্ডোলরিন বলে হ্যা । তখন সেই ব্যাক্তি বলে, আমি তোমাকে সাহায্য করব । তবে এর জন্য আমি অর্ধেক ব্লারগ নিব । এর পরে সে ম্যান্ডোলরিন কে বলে তুমি, ব্লারগ এ চড়তে পারো? ম্যান্ডোলরিন বলে না, কিন্তু এটা জরুরি নয় । তখন সেই ব্যাক্তি বলে, তুমি যে জায়গায় যেতে চাচ্ছ সেই জায়গায় পোছাতে ব্লারগ এ চড়তে হবে । নইলে যেতে পারবে না । তখন ম্যান্ডোলরিন ব্লারগ এ চড়ার প্রশিক্ষণ নেয় । এর পরে দুজনেই ওই গোপন আস্তানার দিকে চলে যায় ।

★ সেখানে পৌঁছে গেলে ম্যান্ডোলরিন সেই ব্যাক্তিকে ক্রেডিট দিতে চাইলে সে সেই ক্রেডিট নিতে অস্বিকার করে । সে বলে তুমি এই ক্রেডিট নিজের কাছে রাখ, বদলে ওই গুন্ডাদের এই এলাকা থেকে বিতাড়িত কর । ওরা আসার পর থেকে এই এলাকার শান্তি চলে গেছে । আমিতো এখানে শান্তিতে বসবাস করতে এসেছিলাম । ম্যান্ডোলরিন তাককে ধন্যবাদ জানায় এবং সে ওই গুন্ডাদের এই এলাকা থেকে বিতাড়িত করবে বলে জানিয়ে চলে যায় ।

★ ম্যান্ডোলরিন দুরবিন দিয়ে সেই এলাকা দেখতে থাকে, কিন্তু দেখতে পায় যে তার মত একটি বাউন্টি রোবট IG-11 এসেছে । তখন বাউন্টি রোবট এর সাথে ওই গুন্ডাদের তুমুল লড়াই হয় । সেখানে ম্যান্ডোলরিন বাউন্টি রোবট IG-11 কে সাহায্য করতে গেলে তাকে আক্রমণ করতে বসে । কিন্তু ম্যান্ডোলরিন নিজের পরিচয় দেয়, এর পরে ওরা দুজনে মিলে লড়াই চালিয়ে যায় । অসাধারণ এক লড়াই হয় সেখানে । পুরো লড়াইটুকু ছিল দেখার মত । বিশেষ করে বাউন্টি রোবট IG-11 এর সেন্স অফ হিউমার । যে বারবার নিজেকে সেল্ফ ড্রিস্ট্রাক্ট মুডে নিয়ে যাওয়া আর ম্যান্ডোলরিন এর সাথে টিম-আপ করে লড়াই চালিয়ে যাওয়া ছিল দেখার মত ।

★ পোস্ট ক্রেডিট বা ম্যান্ডোলরিন এপিসোড ১ এর শেষ দৃশ্যটুকুই ছিল দেখার মত । পরবর্তী এপিসোড এ বিশেষ করে জেডাই কিড এর সাথে বন্ড তৈরি হবে এমনটাই আশা করছি ।

★ পরবর্তী এপিসোড প্রচারিত হবে আগামী ১৫ই নভেম্বর । শুধুমাত্র Disney+ স্ট্রিমিং সার্ভিসে ।

Leave a Comment

Total Views: 463

Scroll to Top