অ্যাপল টিভি প্লাস রিভিউ – Apple TV Plus Review

apple tv plus streaming service review - অ্যাপল টিভি প্লাস রিভিউ - Apple TV Plus Review

জনপ্রিয় আইফোন নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল নিয়ে আসল তাদের নিজস্ব স্ট্রিমিং সার্ভিস Apple TV+ বা অ্যাপল টিভি প্লাস সার্ভিস । গেল নভেম্বরে অ্যাপলের এই স্টিমিং সার্ভিসটি চালু হয়েছে । যা বর্তমানে বিশ্বের ১০০ টি দেশে চালু রয়েছে ।

অ্যাপল-টিভি-প্লাস-রিভিউ-Apple-tv-plus-streaming-service-review
(image courtesy: Apple/Apple Tv Plus)

অ্যাপল টিভি প্লাস রিভিউ – Apple Tv Plus Review

গত ১৫ বছরের চেয়েও বেশি সময় আইফোন,আইপ্যাড ও আইপোড দিয়ে হার্ডওয়্যার মার্কেটে আধিপত্য বজায় রেখেছিল Apple। কিন্তু গত তিন বছরে চাইনিজ স্মার্টফোন ব্রান্ডের মোবাইলগুলিতে কম দামে বেশি ফিচার দেওয়ায় ফলে, অ্যাপলের উচ্চদামী আইফোন দ্রুত হার্ডওয়্যারের মার্কেট শেয়ার হারাতে শুরু করে ।

তাই অ্যাপল হার্ডওয়্যার এর পাশাপাশি সফটওয়্যার মার্কেটের দিকে নজর দেয় । যার ফলশ্রুতিতে ২০১৯ এর মার্চে তারা অনলাইন গেমিং সেবা ‘অ্যাপল আর্কেড’ নিয়ে আসে । সেই একই দিন ভিডিও মার্কেটে আধিপত্য করতে নিজেদের ‘অ্যাপল টিভি প্লাস স্ট্রিমিং সার্ভিস’ চালুর ঘোষণা দেয় অ্যাপল কর্পোরেশন ।

ভিডিও স্ট্রিমিং মার্কেটে অ্যাপল কে নেটফ্লিক্স কোম্পানির সাথে লড়তে হবে । নেটফ্লিক্স গত ১০ বছর যাবত অনলাইন স্ট্রিমিং মার্কেটে একাই রাজ্বত্য করে যাচ্ছে । এছাড়াও নেটফ্লিক্সের সাথে অন্যান্য বড় বড় কোম্পানির স্ট্রিমিং সার্ভিস এর সাথে লড়তে হবে অ্যাপলকে । যার মধ্যে ডিজনি এর Disney Plus, WarnerMedia এর HBO MAX এবং NBCUniversal এর Peacock স্ট্রিমিং সার্ভিস অন্যতম । এই স্ট্রিমিং মার্কেটের যুদ্ধে যাদের কনটেন্ট লাইব্রেরী মজবুত হবে, তারাই এই যুদ্ধে টিকে থাকবে বলে মনে করছে বিশেষজ্ঞরা ।

অ্যাপল টিভি প্লাস যেদিন আসছে

গত নভেম্বর ২০১৯ এর শুরুতেই আসছে টিভি প্লাস স্ট্রিমিং সার্ভিস । প্রাথমিক ভাবে টিভি প্লাস স্ট্রিমিং সার্ভিস চালুর সময় কি ধরনের কনটেন্ট পাওয়া যাবে তার ধারনা পাওয়া যায় ।

অ্যাপল টিভি প্লাসের অরিজিনাল কনটেন্ট লাইব্রেরি

প্রাথমিকভাবে টিভি প্লাসের জন্য হাতেগোনা কয়েকটি অরিজিনাল সিরিজ ও একটি মুভি রিলিজ দেওয়ার কথা রয়েছে । যার মধ্যে জাসোন মামোয়া অভিনীত ফ্যান্টাসি জেনরের ‘see’ সাপ্তাহিক সিরিজ । এছাড়াও জেনিফার এনিস্টোন পরিচালিত ‘The Morning Show’ নামের একটি টকশো । এছাড়াও অ্যাপল টিভি প্লাসের জন্য একাধিক অরিজিনাল কন্টেন্ট তৈরির ঘোষণা দিয়েছে ।

অ্যাপল টিভি প্লাস এর মাসিক সাবস্ক্রিপশন চার্জ কত

টিভি প্লাস এর মাসিক সাবস্ক্রিপশন চার্জ মাত্র $৪.৯৯ ডলার অথবা বাৎসরিক $৪০ ডলার মাত্র । অ্যাপল টিভি প্লাস এর প্রতিদ্বন্দ্বী ডিজনির ডিজনি প্লাস সার্ভিসের মাসিক চার্জ মাত্র $৬.৯৯ ডলার । নেটফ্লিক্সের মাসিক চার্জ প্রায় ১৩ ডলার এবং এইচবিও ম্যাক্স এর মাসিক চার্জ ১৫ ডলার । তবে অ্যাপল টিভি প্লাস এর কন্টেন্ট লাইব্রেরী অনেক কম হওয়ায় মাসিক ৪ ডলার ও অনেক বেশিই বলা চলে । যার ফলে এখনি বলা যাচ্ছে না যে , কোন কোম্পানি এই প্রতিযোগিতায় এগিয়ে থাকবে । যদিও মাসিক সাবস্ক্রিপশন চার্জে অ্যাপল এর Apple Tv+ সার্ভিস এগিয়ে থাকলেও , অ্যাপল টিভি+ সার্ভিসে হাতে গোনা কিছু কনটেন্ট থাকায় ডিজনি প্লাস, এইচবিও ম্যাক্স ও নেটফ্লিক্সের সাথে যুদ্ধে পিছিয়ে রয়েছে অ্যাপল টিভি প্লাস ।

অ্যাপল টিভি প্লাস অফার

আপনি যদি অ্যাপল এর অন্যান্য প্রোডাক্ট আইফোন, আইপ্যাড, ম্যাক কম্পিউটার ও আইপড গত ছয় মাসের মধ্যে কিনে থাকেন কিংবা নতুন কিনে থাকেন তাহলে সাথে বান্ডেল অফার রয়েছে । এই অফারে নতুন আইফোন গ্রাহকেরা Apple Tv+ সাবস্ক্রিপশন বিনামূল্যে পেয়ে যাবেন । আলাদাভাবে অ্যাপল টিভি প্লাস সাবস্ক্রিপশনের জন্য $৪.৯৯ ডলার খরচ করতে হবে ।

অ্যাপল টিভি প্লাস বর্তমানে যেদেশে চালু রয়েছে

Apple Tv+ সার্ভিসটি বর্তমানে যুক্তরাষ্ট্র, কানাডা এবং নেদারল্যান্ডস ছাড়াও বর্তমানে ১০০টি দেশে চালু রয়েছে । যদিও শুরুর দিকে ১৬০টি দেশে চালু হওয়ার কথা ছিল । কনটেন্ট লাইসেন্স জটিলতা না থাকায় একসাথে ১০০টি দেশে চালু হয়েছে ।

Apple Tv Plus একাউন্ট এবং প্রোফাইল ব্যাবহার

Apple Tv Plus সার্ভিসে আপনি একটি একাউন্ট দিয়ে পুরো পরিবার ব্যাবহার করতে পারবেন । কারন এখানে, একটি একাউন্ট এর মধ্যে ৬টি আলাদা প্রোফাইল তৈরি করা যাবে । শুধু তাই নয় ভিন্ন ভিন্ন ডিভাইসের মাধ্যমে ৪ জন একসাথে এক সময়ে Tv+ এ স্ট্রিম করতে পারবে । যার ফলে একটি একাউন্ট এর মাধ্যমেই পুরো পরিবার কভারেজ করতে পারবেন ।

অন্যদিকে একসাথে চারটি ডিভাইসে সকল কন্টেন্ট স্ট্রিম করা যাবে । সেইসাথে সর্বোচ্চ চারটি ডিভাইসে ডিজনি প্লাস এর অনুষ্ঠান অফলাইন এ রাখা যাবে । এর ফলে আপনি যখন ‘জাসোন মামোয়া অভিনীত See সিরিজটি’ দেখবেন, তখন আপনার পরিবারের অন্য কেউ ‘ঘোস্টরাইটার সিরিজ’ দেখতে পারবেন ।

apple-tv-plus-streaming-service-review-অ্যাপল-টিভি-প্লাস-রিভিউ
(image courtesy: Apple/Apple Tv Plus)

অ্যাপল টিভি প্লাস সাপোর্টেড ডিভাইস

অ্যাপল এর তৈরি প্রায় সকল পণ্য যেমন iPhone , iPad , iPod touch, Mac অথবা Apple TV তে ব্যাবহার করা যাবে । তবে Android ডিভাইসে আপাতত টিভি প্লাসের সাপোর্ট দিচ্ছে না অ্যাপল ।

Apple Tv+ এর গ্রাহক সংখ্যা কত

Apple Tv+ এর গ্রাহক সংখ্যা হিসেবে প্রাথমিক ভাবে প্রায় চল্লিশ মিলিয়ন রেজিস্টার্ড ইউজার ছাড়িয়েছে । এমনটাই বলা হয়েছে একটি রিপোর্ট এ ।

অ্যাপল টিভি প্লাসের অরিজিন কন্টেন্ট এর বিস্তারিত তালিকা দেখুন এখানে । তবে অ্যাপল এখনো খোলাসা করেনি, কতজন পেইড রেজিস্ট্রেশন করেছে । যেহেতু নতুন অ্যাপলের পণ্য ক্রয় করলে সর্বোচ্চ এক বছর পর্যন্ত বিনামুল্যে সাবস্ক্রিপশন দিয়ে দিচ্ছে । তাই এখনি বলা যাচ্ছে না ‘অ্যাপল টিভি প্লাস স্ট্রিমিং সার্ভিস’ এর পেইড গ্রাহক কতজন ।

অন্যদিকে কমিক্স প্রতিষ্ঠান ডিসি তাদের নিজস্ব স্ট্রিমিং সার্ভিস ‘ডিসি ইউনিভার্স’ এর গ্রাহক সংখ্যা ১ মিলিয়ন ছাড়িয়েছে । যার ফলে এখনি বলা যাচ্ছে না, কে এই স্ট্রিমিং যুদ্ধে জয়ী হবে ।

♥ 👽🙏💀🙌👎👓😈🐯👨🐯🖕🙉🖕🙉🐸💪🐄🐯💪🐍👓👩👎🙊👎👏🐯💪🐞💀🍦🍓🍦🍓🎈🌙🚗🚽⭐🌈🏊🎈🏊

আরো তথ্য যোগ করে পোস্টটি নিয়মিত আপডেট করা হবে তাই আমাদের সাথেই থাকুন ।

Leave a Comment

Total Views: 891

Scroll to Top