Obi-Wan Kenobi Bangla Review

Disclosure: This content is reader-supported, which means that if you click on some of our links. then we may earn a commission.

Obi-Wan Kenobi
spoiler Review of the series.
Personal Rating 6/10
..
..
..
সিরিজটা দেখার আগে অনেক বেশি হাইপড ছিলাম। অনেকটাই ইনফিনিটি ওয়ার বা এন্ডগেম টাইপের (পুরোপুরি না, কাছাকাছি)। কারণ ওবি ওয়ান স্টার ওয়ার্সে আমার সবচাইতে প্রিয় ক্যারেক্টার। বাট এখন মনে হচ্ছে এই সিরিজ না আসলেই ভাল হত।
প্রথমে সিরিজের কি কি ভাল লেগেছে সেটা বলি, সবার আগে প্রিন্সেস লেইয়া। কখনোই ভাবি নি বেবি ইয়োডা বা বেবি গ্রুটের জায়গায় কেউ ভাগ বসাতে পারবে। প্রিন্সেস লেইয়া হিসেবে অভিনয় করা Vivien Lyra Blair এর জন্মই হয়েছে এই চরিত্রের জন্য। লুক খুব একটা স্ক্রিনটাইম পায়নি, জান বাচাতেই ব্যস্ত ছিল বেশির ভাগ সময়। তাই তাকে নিয়ে খুব বেশি কিছু বলতে পারছি না।
প্রিন্সেস লেইয়া আর অবি ওয়ানের মুহুর্তগুলো ছিল অসাধারণ। স্টার ওয়ার্সে এমন রিলেশনের অভাব নেই (ডিন জারিন-বেবি ইয়োডা, ওমিগা-হান্টার)। এটার মত ইমোশনাল কোনটাই ছিল না। বিশেষ করে ফোর্থ এপিসোডে যখন অবি ওয়ানের হাত ধরে, তার মুখের অভিব্যাক্তি বলে দিচ্ছিল, ওবি ওয়ান যখন তার পাশে আছে সে তখন সবচাইতে নিরাপদ। প্লাস বিদায় নেয়ার সময় যখন লেইয়াকে তার বাবা-মায়ের কথা বলে (ব্যাকগ্রাউন্ডে জন উইলিয়ামসের প্রিন্সেস লেইয়া থিম বাজছিল)।
ম্যাকগ্রেগরকে নিয়ে বলার দরকার নাই আশা করি।
সিরিজের স্কোর দূর্দান্ত। কম্পোজারের কাছে এটা নিশ্চয়ই পাজল সল্ভের মত মনে হয়েছে।
লাইটসেবার ব্যাটলের কোরিওগ্রাফিও বেশ ভাল। বিশেষ করে অবশ্যই লাস্ট ব্যাটেলের। ফাইনাল এপিসোড নিয়ে একটু পর কথা বলছি।
এবার আসি কেন হতাশাজনক বলছি। প্রথমত এটা খুবই গুরুত্বপূর্ণ একটা মুহুর্তের কাহিনী। এপিসোড ৩ আর এপিসোড ফোরের মাঝে এর আগে কেবল রৌগ ওয়ান আর রেবেলস সিরিজ পেয়েছিলাম। রেবেলসে একটা এপিসোডে ওবি ওয়ান ছিল। সেই এপিসোডে সে ফাইট করে ডার্থ মৌলের সাথে। ঐ ছোট ফাইটের মাধ্যমে বোঝা যায়, ওবি ওয়ান এখন কতটা Wise man. সে কিভাবে এই পর্যায়ে এসেছে আমি ভেবেছিলাম সেটা জানতে পারব এই সিরিজে। কিন্তু সেটা হলো না।
সিরিজটা একেবারেই টিপিকাল স্টার ওয়ারস। ছয় এপিসোডের চারটাই কিভাবে তারা ইনকুইসিটর/ভেডারের হাত থেকে পালালো সেই কাহিনী। এই কাহিনী আমরা বহু দেখেছি। অরজিনাল ট্রিলজি+সিকুয়েল, রেবেলসে অহরহ দেখেছি এসব। এখানেও সেম। আমরা জানি, ওবি ওয়ান-লেইয়া অবশ্যই বাঁচবে। তাই এসব স্কেপ সিনে যে তারা পালাতে পারবে আমরা জানি। অসাধারণ কিছুই ছিল না স্টোরিতে।
এরপর রিভা। আমি জানি না তার গল্প কেন এই দুইজনের গল্পের মাঝে জড়ানো হল। বাট খুবই অপ্রয়োজনীয় একটা সাবপ্লট। এবং সেটাকে ওবি ওয়ান আর ভেডারের গল্পে এনে সেম গুরুত্ব দেয়া হল।
 এই স্টোরিতে যেখানে প্রিকুয়েল আর অরজিনালকে জোড়া লাগানোর কথা, সেখানে আরো ভেজাল করে দিল। যেমন এই সিরিজে আমরা দেখলাম, ওবি ওয়ানের সাথে লুকের সাথে ভাল সম্পর্ক ছিল প্রিন্সেস লেইয়ার। মনে হয় না ফাইনাল এপিসোডের পর নিউ হোপ পর্যন্ত তার দেখা হয়েছে লুকের সাথে। অথচ ওবি ওয়ান যখন মারা যায়, লুক ছিল বিমর্ষ আর তাকে শান্তনা দিচ্ছিল লেইয়া!
আংকেল ওয়েন আর আন্ট বেরু স্টার ওয়ারসের সবচাইতে আন্ডার রেটেড ক্যারেক্টার। এই সিরিজেও তাদের সেভাবে আনলো না। অথচ তারাই লুককে নিজের সন্তানের মত লালন পালন করেছিল। বিশেষ করে আন্ট বেরুর সাথে লুকের বন্ডিং আবারো স্কিপ করে গেল।
কোয়াই গন ফিরবে সবাই জানত। বাট এত বাজেভাবে? প্রথম এপিসোড থেকেই ওবি ওয়ান বার বার তার মাস্টারকে ডাকছিল। দেখেই মনে হচ্ছিল, এখানে একটা ইমোশনাল ব্যাপার আছে। বিশেষ করে রিভেঞ্জ অফ দ্যা সিথ মুভিতে যে যখন জানতে পারে কোয়াই গন ফিরে এসছে সে খুব অবাক হয়, বাট এখানে! কোন এক্সপ্রেশন বা ইমোশনই ছিল না।
স্টোর্মট্রুপারদের এইম বাজে আমরা জানি, তাই বলে এত বাজে? থালা বাদে একটা টার্গেটও তারা অই সরু গলিতে হিট করতে পারল না?
তারপর আমার সবচাইতে বড় প্রশ্ন এপিসোড তিনে। ভেডার অই সামান্য আগুন পার হয়ে ওবি ওয়ানকে ধরতে পারত না? কেন ছেড়ে দিল সেদিন ওবি ওয়ানকে? কোন প্রশ্ন আছে? হাতের এত কাছে থেকে ছেড়ে দিয়ে আবার তাকে ধরার জন্য উন্মাদ হয়ে গেল!
যাইহোক, এই সিরিজে প্রথমে ভিলেইন হিসেবে ডার্থ মৌলকে নেয়ার কথা ছিল।পরে ভেডারকে নেয়া হল। তো, সিজিয়াই বিহীন যুগের ভেডার আর এই ভেডার অনেক তফাত। তার কিছুটা রৌগ ওয়ানে দেখা যায়। তাই আমি আরো বেশি এক্সাইটেড ছিলাম। এই সিরিজে এসে সে প্রথমেই যেভাবে ঘাড় মটকে মানুষ মেরে ফেললো, গায়ের লোম দাঁড়িয়ে গিয়েছিল। 
ফাইনাল এপিতে দুইজনের ডুয়েল খুবই ইমোশনাল ছিল। তবে ওবি ওয়ানকে যেভাবে ভেডারের কাছাকাছি পাওারফুল দেখালো, সে অতটা কখনোই ছিল না। আমি শিওর না এটা কি লুক যেভাবে ভেডারকে ROTJ তে হারিয়েছিল, এখানেও সেম থিওরি যায় কিনা। বাট ওবি ওয়ান গত দশবছর লাইটসেবার চালায়নি। আর এদিকে রাগে ফুঁসতে থাকা ভেডার একজন সিথ লর্ড। 
ডায়ালগগুলো দূর্দান্ত। বিশেষ করে ওবি ওয়ানের বলা "Then my friend is truely dead' কথাটা আমাকে মনে করিয়ে দিল ROTJ এর একটা মুহুর্তের কথা। দুজনের কনভারসেশন এই সিরিজের বেশ মোমেন্ট।
তবে সমস্যা হল, ওবি ওয়ান কিন্তু হত্যা করেনি ভেডারকে। অথচ কয়েকবছর পর সে লুককে ফোর্স করবে তার নিজের বাবাকে হত্যা করার জন্য। ঠিক মিললো না ব্যাপারটা।
যাইহোক, সব মিলিয়ে আমি খুবই হতাশ। নস্টালজিক করেছে এই সিরিজ যেটা এখন ডিজনির প্যারাসিটামল। বাট ওবি ওয়ান ক্যারেক্টারকে খুব বেশি কিছু একটা দিতে পারেনি। সে কি নিজের অনুশোচনা থেকে পুরোপুরি মুক্ত? কিন্তু কিভাবে? আস্লেই এনাকিন ডার্থ ভেডারে পরিণত হবার জন্য গোটা জেডাই কাউন্সিল দায়ী। 
এটাই আমার গোটা সিরিজ নিয়ে ভাবনা। 

Disclosure: This post May contains affiliate links that support our Blog. When you purchase something after clicking an affiliate link, we may receive a commission. Also Note That We Are Not Responsible For Any Third-party Websites Link Contents
MD: Ashikur Rahman

আমি একজন মুভি ও সিরিজ লাভার। সুপারহিরো জেনরে আমি মার্ভেল ও ডিসি সকলের তৈরী সিনেমাই পছন্দ করি দেখতে। আমার ব্লগ সাইটঃ www.Tvhex.Com চাইলে আমাকে ফেসবুক ও টুইটারে ফলো করতে পারেন। facebook twitter

Post a Comment

আপনাদের কোন কিছু জানার থাকলে আমাদের কে কমেন্ট করে জানাতে পারেন ।



if you have something to say, “Please Comment your Opinion ” Thank You.

Previous Post Next Post